চালু হচ্ছে ঢাকা-বাংলাবান্ধা-শিলিগুড়ি বাস সার্ভিস, ভাড়া ১৬০০ টাকা!

২:০৬ পূর্বাহ্ণ | শুক্রবার, মে ১৭, ২০১৯ ফিচার

পঞ্চগড় প্রতিনিধি :: বাংলাবান্ধা সীমান্ত দিয়ে ঢাকা থেকে শিলিগুড়ি বাস সার্ভিস চালু হতে যাচ্ছে। চলতি মাসের ২৬ তারিখ এই সার্ভিস চালু হবে বলে জানা গেছে। ভারতের জলপাইগুড়ি জেলার ফুলবাড়ি সীমান্ত দিয়ে শ্যামলী পরিবহনের ওই বাস বাংলাদেশে প্রবেশ করবে।

জানা গেছে, শ্যামলী সরকারি পরিষেবা না হওয়ার কারণে ঢাকা থেকে আসা বাসটি বাংলাবান্ধা সীমান্তে দাঁড়াবে। যাত্রীরা নেমেই দুই দেশে পাসপোর্ট সংক্রান্ত কাজ সেরে নিয়ে ব্যাগ পরীক্ষা করে ফুলবাড়ি সীমান্ত অভিবাসনকেন্দ্রে দাঁড়িয়ে থাকা শ্যামলী পরিবহনের আরেকটি বাসে উঠে বসবেন। এরপর শিলিগুড়ি পৌঁছে দেওয়া হবে তাদের। একইভাবে শিলিগুড়ি থেকেও ঢাকায় যাবে। এখান থেকে পরবর্তিতে ঠিক হবে তার সময়ক্ষণ ও ভাড়া। শ্যামলী পরিবহণের টিকিট কাউন্টারও তৈরি হয়েছে দুই দিকের সীমান্তে। টিকিট ছাড়াও এখান থেকেও অন্য পরিষেবা মিলবে।

১৫ বছর ধরে ভারতের চ্যাংরাবান্ধা সীমান্ত হয়ে ঢাকা-শিলিগুড়ি বাস সার্ভিস চালু রয়েছে। একই বেসরকারি পরিবহন সংস্থা শ্যামলীর উদ্যোগেই এবার বাস চলবে ভারতের জলপাইগুড়ি জেলার ফুলবাড়ি দিয়ে।

ভারতের চ্যাংরাবান্ধা দিয়ে যে বাসটি যাতায়াত করে তাতে ৩১ জন যাত্রীর বসার জায়গা রয়েছে। সময় লাগে প্রায় ৮ ঘণ্টা। ফুলবাড়ি হয়ে যে বাসটি চলবে, তাতে ঠাঁই হবে ২৮ জন যাত্রীর। চ্যাংরাবান্ধার মতো এখানেও ঢাকা যেতে সময় লাগবে ৮ ঘণ্টা। বাসটি শিলিগুড়ি থেকে ছেড়ে ফুলবাড়ি সীমান্ত চৌকি, তেঁতুলিয়া, পঞ্চগড়, রংপুর, বগুড়া, সিরাজগঞ্জ, টাঙ্গাইল হয়ে ঢাকায় পৌঁছাবে। ভাড়া পড়বে ভারতীয় মুদ্রায় ১৪০০ টাকা। বাংলাদেশী মুদ্রায় যা ১৬৮৪ টাকা।

এখন কয়েকশ’ যাত্রী প্রতিদিন নিজেদের মতো করে ভারতের ফুলবাড়ি লাগোয়া বাংলাদেশ সীমান্ত বাংলাবান্ধায় চলে আসেন। পরে হেঁটে সীমান্ত পেরিয়ে ভারতে ঢোকেন তারা। সেই ভিড় সামাল দিতেই এবার ফুলবাড়ি হয়ে বাস সার্ভিস চালুর পরিকল্পনা।

পশ্চিমবঙ্গ রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব ফুলবাড়ি হয়ে বাস চালানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন