• আজ ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

কোপার দল ঘোষণা করল ব্রাজিল

১০:৫৯ পূর্বাহ্ণ | শনিবার, মে ১৮, ২০১৯ খেলা

স্পোর্টস্ আপডেট ডেস্ক :: কোপা আমেরিকায় এক যুগের শিরোপা খরা কাটাতে মরিয়া বিশ্বের শ্রেষ্ঠ ফুটবল পরাশক্তি ব্রাজিল। আগামী ১৪ জুন থেকে ঘরের মাঠে শুরু হতে চলা ঐতিহ্যবাহী টুর্নামেন্টের জন্য ২৩ জনের দল ঘোষণা করলেন ব্রাজিল কোচ তিতে। দলে রয়েছে একাধিক চমক।

ইংল্যান্ডে ক্লাব ফুটবলে দুরন্ত একটি মৌশুম কাটানোর পরেও ব্রাজিলের কোপা আমেরিকার দলে সুযোগ হল না লিভারপুলের ডিফেন্সিভ মিডফিল্ডার ফ্যাবিনহো কিংবা টটেনহ্যাম স্ট্রাইকার লুকাস মৌরার। ম্যান সিটির কাছে অল্পের জন্য প্রিমিয়ার লিগ খেতাব হাতছাড়া হলেও মৌশুমে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালিস্ট লিভারপুলের একজন গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন ফ্যাবিনহো। অন্যদিকে আয়াক্সের বিরুদ্ধে মূলত একক দক্ষতায় টটেনহ্যামকে ম্যাচ জিতিয়ে প্রথমবারের জন্য চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তুলেছিলেন লুকাস মৌরা। কিন্তু ব্রাজিল স্ট্রাইকারের সেই পারফরম্যান্সও কোপা আমেরিকার দলে সুযোগ পাওয়ার জন্য পর্যাপ্ত মনে হয়নি তিতের।

যদিও প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যান সিটির গোলরক্ষক এডেরসন, মিডফিল্ডার ফার্নান্দিনহো এবং স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস প্রত্যেকেই সুযোগ পেয়েছেন কোপা আমেরিকার ঘোষিত দলে। ফ্যাবিনহো সুযোগ না পেলেও লিভারপুলে খেলা ব্রাজিল দলের বাকি দুই সদস্য গোলরক্ষক অ্যালিসন বেকার ও স্ট্রাইকার রবার্তো ফিরমিনোর সহজেই জায়গা মিলেছে ২৩ জনের স্কোয়াডে। ক্লাব ফুটবলের পারফরম্যান্সে নিজেকে প্রমাণ করে কোপার দলে জায়গা করে নিয়েছেন এভারটন স্ট্রাইকার রিচার্লিসন।

অপ্রত্যাশিতভাবে লেফট-ব্যাক মার্সেলোকে ২৩ জনের দলে সুযোগ দেননি তিতে। সদ্য শেষ হওয়া মৌশুমে রিয়াল মাদ্রিদের ব্যর্থতা যার বড় একটা কারণ বলে মনে করা হচ্ছে। দলে সুযোগ পেতে ব্যর্থ রিয়ালে খেলা বছর আঠারোর স্ট্রাইকার ভিনিসিয়াস জুনিয়রও। তাঁর সামনে স্ট্রাইকার হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করার বড় সুযোগ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। মার্সেলোর সুযোগ না হলেও জুভেন্তাসের অ্যালেক্স স্যান্দ্রো কিংবা অ্যাটলেটিকো মাদ্রিদের ফিলিপ লুইস সুযোগ পেয়েছেন লেফট ব্যাক পজিশনে।

প্রত্যাশিত সুযোগ পেয়েছেন পিএসজি’র দানি আলভেস, থিয়াগো সিলভা, মারকুইনহোস এবং
বিশ্বসেরা স্ট্রাইকার নেইমার। তবে সুযোগ হয়নি ম্যান ইউ মিডফিল্ডার ফ্রেড এবং চেলসির মিডফিল্ডার উইলিয়ান এবং ডিফেন্ডার ডেভিড লুইজের। আটবারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন ব্রাজিল ২০০৭ থেকে টুর্নামেন্টে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে ব্যর্থ।

বলিভিয়ার বিরুদ্ধে ১৪ জুন সাও পাওলোতে আয়োজক দেশ হিসেবে অভিযান শুরু করবে ব্রাজিল। এছাড়া গ্রুপে তাদের বাকি দুই প্রতিপক্ষ ভেনেজুয়েলা ও পেরু।

ব্রাজিল স্কোয়াড:
গোলরক্ষক: অ্যালিসন, এডারসন, ক্যাসিও
ডিফেন্ডার: মারকুইনহোস, ফিলিপ লুইজ, অ্যালেক্স সান্দ্রো, এডার মিলিতো, মিরান্ডা, থিয়াগো সিলভা, ফাগনার, দানি আলভেজ
মিডফিল্ডার: ক্যাসেমিরো, ফার্নান্দিনহো, অ্যালান, লুকাস পাকুয়েতা, আর্থার
ফরোয়ার্ড: নেইমার, রিচার্লিসন, ডেভিড নেরেস, গ্যাব্রিয়েল জেসুস, রবার্তো ফিরমিনো, এভারটন, ফিলিপ কুতিনহো।