কৃষকের অর্থনৈতিক মুক্তির দাবিতে বাকৃবিতে শিক্ষার্থীদের মানবন্ধন

৯:৩৬ অপরাহ্ণ | রবিবার, মে ১৯, ২০১৯ শিক্ষাঙ্গন
bau

হাবিবুর রনি, বাকৃবি প্রতিনিধি- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কৃষকের অর্থনৈতিক মুক্তির দাবিতে মানববন্ধন করে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। রবিবার দুপুর ১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কৃষি ব্যাংক চত্বরের সামনে ওই মানববন্ধনের আয়োজন করে তারা। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় পরিবারের ব্যানারে বিভিন্ন অনুষদের শিক্ষকসহ শতাধিক শিক্ষার্থী ওই মানববন্ধনে অংশ নেয়।

মানবন্ধনে ধানসহ সকল কৃষি পণ্যের নায্য মূল্য নিশ্চিত করণ, সরকারি ক্রয়কেন্দ্র স্থাপন করে সরাসরি কৃষকের নিকট থেকে উপযুক্ত মূল্যে ধান ক্রয়, কৃষকের নিরাপত্তায় কৃষিখাতে ভর্তুকি বৃদ্ধিসহ কৃষি বীমা চালু এবং সহজ শর্তে ও বিনাসুদে কৃষি ঋণ নিশ্চিত করণের দাবি জানানো হয়।

মানবন্ধনে বক্তারা বলেন, কৃষকরাই বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। তারাই দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করছে। কিন্তু বর্তমানে এই কৃষকরাই তাদের নায্য অধিকার থেকে বঞ্চিত। অপরদিকে মধ্যস্বত্বভোগীরাই লভ্যাংশের বেশির ভাগ অংশ পাচ্ছে। কৃষকের দিকে নজর না দিয়ে সরকার ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করে চলেছে।

মানবন্ধনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অরণ্য সাদেকুর রহমানের সভাপতিত্বে ও কামরুল হাসান কামুর সঞ্চালনায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের গ্রামীণ সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক কাজী শেখ ফরিদ এবং কৃষিতত্ব বিভাগের প্রভাষক শুব্রত কুমার সরকার। এছাড়াও আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহাতীর সামি, গোলাম মোর্শেদ মুরাদ, ইসতিয়াক আহমেদ পিহান, গৌতম কর, মাগফুরা জেরিন, ধ্রুব জ্যোতি সিংহ, ইসরাত জাহান শাপলা, শিহাব কুমারসহ আরো অনেকে।