• আজ ৩রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

একটা ‍সময় বিল বোর্ডই ছিল ভোটের রেজাল্ট জানার মাধ্যম!

৯:১৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯ আন্তর্জাতিক
vote-result

আন্তর্জাতিক ডেস্ক:  বিশ্বের সবথেকে বড় গণতন্ত্রের দেশ বলা হয় ভারতকে। আর সেই দেশের ভোটযজ্ঞের ইতি আজ। কাশ্মীর থেকে কন্যাকুমারী- আজ প্রত্যেকের চোখ থাকবে সংবাদমাধ্যমে। দেশের প্রতিনধিত্ব করবেন কে? এটাই এই মুহূর্তের সবথেকে বড় প্রশ্ন।

এখন টিভিতে চোখ রাখলেই দেখা যায় ভোটের ফলাফল। শুধু তাই নয়, হাতের মুঠোয় মোবাইলেও চলে আসে প্রত্যেক মুহূর্তের আপডেট। প্রত্যেকবার একটু একটু করে আধুনিক হচ্ছে ভোটযজ্ঞ। প্রচার থেকে ফলাফল প্রকাশ, সবটাই এখন ডিজিটাল। তবে শুরুতে তো ছবিটা এমনটা ছিল না।

১৯৫১ থেকে ১৯৫২-র মধ্যে হয়েছিল স্বাধীন ভারতের প্রথম ভোট। ৮০ মিলিয়ন মানুষ সেবার ভোট দিয়েছিল। লোকসভা আসন ছিল ৪৮৯। ১৮৪৯ জন প্রার্থী ভোটে লড়েছিলেন। এরপর কেটে গিয়েছে প্রায় ৭০ বছর। এবারে ভোটারের সংখ্যা ৯০০ মিলিয়ন। প্রার্থী সংখ্যা ৮০৪০।

তখন ছিল ব্যালট পেপার, আজ ভোট হয় মেশিনে। তখন ব্যালট কিংবা ভোটের জিনিসপত্র নিয়ে যাওয়া হত ঘোড়ায় কিংবা উটের পিঠে চাপিয়ে। আর আজ মুহর্মূহ নামছে, উড়ছে চপার। তখন ছিল টেলিগ্রাম, এখন হাতের মুঠোয় রয়েছে রিয়্যাল টাইম আপডেট।

আর ভোটের রেজাল্ট দেখাটাও ছিল অন্যরকম। দেশের বিখ্যাত সব ল্যান্ডমার্কের সামনে দাঁড় করানো থাকত বিল বোর্ড। তার সামনেই হাজির হত সাধারণ মানুষ। সেই বোর্ডের লাগিয়ে দেওয়া হত ফলাফলের আপডেট। রেজাল্টের ট্রেন্ড, অ্যানালিসিস- এসব তখন অলীক কল্পনা।

তবে একটাই জিনিস রয়ে গিয়েছে একই রকম। ভোট নিয়ে মানুষের উত্তেজনা। তখনও দূর থেকে মানুষ আসত ভোট দিতে। ফলাফলের জন্য অধীর অপেক্ষায় থাকত মানুষ। আজও সেরকমই একটা দিন। সকাল থেকে সব কাজ ফেলে ভারতবাসীর নজর থাকবে শুধুই ফলাফলে।