সংবাদ শিরোনাম
চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী | কলেজ ও মাদ্রাসার বইয়ের বিপুল পরিমাণ নকল কপি জব্দ! | বাংলাদেশি যুবককে প্রকাশ্যে কুপিয়ে খুন করলো এক ভারতীয় নারী | নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখল পাকিস্তান | ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসে রাবির শিরিন ও যবিপ্রবির উজ্জ্বল | সন্ত্রাসীদের সঙ্গে যুদ্ধ করেও স্বামীকে বাঁচাতে পারলেন না তিনি…… | স্ত্রীকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় স্বামীকে কুপিয়ে হত্যা | কিশোরগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার, অবৈধ পাচার বিরোধী র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত | ঠাকুরগাঁওয়ে কলেজছাত্রী ধর্ষনের শিকার, আটক-১ | লক্ষ্মীপুরে ইয়াবা বিক্রয়ের অভিযোগে নারীসহ আটক-২ |
  • আজ ১৩ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

ঈদে নতুন জামা চেয়ে এতিম বাচ্চাদের আকুতি!

১:২৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯ দেশের খবর

ফয়সাল শামীম, ষ্টাফ রির্পোটার: আমাদের মা বাবা দুনিয়াতে নেই তাই বলে কি আমাদের ঈদ নেই! তাই বলে কি ঈদে আমরা নতুন জামা পরবো না? ঈদে তো সবাই নতুন জামা পরবে আমরা এতিম অসহায় বলে কি নতুন জামা পরতে পারবো না? কথা গুলো বলতে বলতে চোখের দু কোনা বেয়ে টপ টপ করে পানি পড়ছিল ভাঙ্গামোড় নুরানিয়া হাফিজিয়া ও এতিমখানার কোরআনের শিক্ষা নিতে আসা ছোট শিশু আল-আমীনের।

এই এতিমখানা মাদ্রাসার ছোট এক শিশু রাজু এ প্রতিবেদকে ক্ষোভের সাথে বলেন, ঈদে নতুন জামা না পেলে আমি ঈদের নামায পড়তেই যাবোনা। একই আক্ষেপ এই এতিমখানায় পড়তে আসা অন্য বাচ্চাদেরও। ঈদ যত কাছে আসছে ততই যেনো নতুন জামা না পাওয়ার ব্যাপারটা তত সামনে আসছে।

এই এতিমখানা মাদ্রাসায় গত রমজানে দেয়া পাঞ্জাবী এখনও পড়ছেন প্রায় অনেক বাচ্চাই। বলছি কুড়িগ্রামের নাগেশ^রী উপজেলার ভাঙ্গামোড় নুরানিয়া হাফিজিয়া ও এতিমখানা মাদ্রাসার কথা। এই এতিমখানায় ৮৬ জন বাচ্চা কোরআনে হাফেজ হতে এসছেন। এদের মধ্যে বেশ কিছু এতিম বাচ্চা আছে। এই এতিমখানা মাদ্রাসায় থেকে খেয়ে তারা পবিত্র কোরআনের শিক্ষা নিচ্ছে। এই বাচ্চাগুলোর ১ টি পাঞ্জাবী হলেই প্রায় ১ বছর কেটে যায়। এই এতিমখানায় থাকা বাচ্চারা ঈদে নতুন জামার জন্য সমাজের হৃদয়বান ও বৃত্তবানদের দারস্থ হয়েছেন। তারা সমাজের হৃদয়বান ও বৃত্তবানদের কাছে ১ টি করে পাঞ্জাবী চান।

এই মাদ্রসার মহতামিম হাফেজ শেখ সাদী জানান, এমনিতেই আমাদের বাচ্চাদের থাকার ঘরের অবস্থা খারাপ। আমরা ঘর সংস্কার ও বাচ্চাদের কাপড় চাই।

প্রতিবেদকের বক্তব্য: আমি নিজে এতিমখানা মাদ্রাসাটিরটির দেখাশুনা করি ও সব ব্যাবস্থাপনা করি। এছাড়া এতিমদের জন্য কিছু করার চেষ্টা করি। বর্তমানে এতিমখানায় ৮৬ জন বাচ্চা আছে। এই ৮৬ জন বাচ্চা এতিমখানায় থেকে পবিত্র কোরআনের আলোয় আলোকিত হচ্ছেন। এদের তেমন কোন চাওয়া পাওয়া নেই। এদের বছরে ১ টি পাঞ্জাবী হলেই চলে।

আমি খোঁজ নিয়ে দেখেছি ১ টি মোটামুটি ভালো মানের পাঞ্জাবী তৈরি করতে কাপড় ও কাটা খরচ মিলে ৭৫০ টাকার প্রয়োজন। তাই আমি সকলের কাছে বিনীত আহ্বান করবো ” আসুন এই এতিমদের অভিভাবকহীন না ভেবে নিজের সন্তানের মতো মনে করে এই ঈদে একটি করে নতুন পাঞ্জাবীর ব্যাবস্থা করে দেই। আপনার দেয়া পাঞ্জাবী পড়ে শুধু ঈদের নামায নয় ঈদের পরেও প্রতিদিন ৫ ওয়াক্ত নামাযেই এই এতিমরা আপনার জন্য কোমলমতী দুটো হাত তুলে আপনার জন্য মহান আল্লাহপাকের দরবারে দোয়া করবে ইনশাআল্লাহ।

সহযোগিতা পাঠাতে এতিখানার একাউন্ট নম্বর: ০২০০০১৩০৯৮৯৯২ হিসাবের নাম: ভাঙ্গামোড় নুরানিয়া হাফিজিয়া ও এতিমখানা, শাখার নাম: ভিতরবন্দ হাট শাখা, ব্যাংকের নাম: অগ্রণী ব্যাংক লি: নাগেশ্বরী, কুড়িগ্রাম।

আরও তথ্যের জন্য ও ভিডিওকলে বাচ্চাদের সাথে কথা বলতে এতিমখানার পরিচালক প্রভাষক ও সাংবাদিক ফয়সাল শামীম-০১৭১৩২০০০৯১ (ইমো, ভাইবার, হোয়াটসএপ) চালু আছে।