অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সম্মাননা ফিরিয়ে দিলেন ব্রুনেইয়ের সুলতান

৫:১৭ অপরাহ্ণ | শুক্রবার, মে ২৪, ২০১৯ আন্তর্জাতিক
brunai

আন্তর্জাতিক ডেস্কঃ ব্রুনেইয়ে সমকামিতার বিরুদ্ধে প্রণীত কঠোর দন্ডের সমালোচনা করায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের দেওয়া সম্মাননা ফিরিয়ে দিয়েছেন দেশটির সুলতান হাসানাল বলকিয়াহ।

গত মাসে সমকামিতার শাস্তি হিসেবে ইসলামি শরিয়াহ আইন অনুযায়ী, পাথর ছুঁড়ে মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন প্রণয়ন করে ব্রুনেই। কিন্তু পশ্চিমা দেশ ও মানবাধিকার সংগঠনগুলো এর তীব্র সমালোচনা শুরু করে। এর পরিপ্রেক্ষিতে মৃত্যুদণ্ড কার্যকরের বিধান থেকে গত ৬ মে সরে আসার ঘোষণা দেন সুলতান হাসানাল বলকিয়াহ।

ব্রুনেইয়ের এই উদ্যোগের প্রতিবাদে এপ্রিলে প্রায় এক লাখ ২০ হাজার স্বাক্ষরকারী এক আবেদনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালকে ১৯৯৩ সালে সুলতানকে দেওয়া সম্মানজনক ডিগ্রি প্রত্যাহারের অনুরোধ জানায়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ‘পর্যালোচনা প্রক্রিয়ার অংশ হিসেবে’ ২৬ এপ্রিল সুলতানের কাছে একটি চিঠি লেখা হয়। ওই চিঠিতে ৭ জুনের মধ্যে সুলতানের মতামত চাওয়া হয়। এর জবাবে ৬ মে সুলতান তার সম্মাননা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ফিরিয়ে দেন।

বার্তা সংস্থা রয়টার্সকে কর্তৃপক্ষ বলেছে, ‘৬ মে ২০১৯ তারিখ দেওয়া চিঠিতে ডিগ্রি ফেরত দেওয়ার মাধ্যমে সুলতান তার জবাব দিয়েছেন।’