সংবাদ শিরোনাম
বেনাপোলে নারীর ব্যাগ থেকে ৪০হাজার ৪শ ইউএস ডলার ও ১৩ লাখ ভারতীয় রুপি উদ্ধার | কয়েক দফা ধর্ষণে ছাত্রী অন্তঃসত্ত্বা , শিক্ষক গ্রেফতার | খালেদা জিয়ার সুচিকিৎসা ও মুক্তির বিষয়টি আন্তর্জাতিক মহলে তুলবে বিএনপি | পরকীয়ার টানে পালিয়েছে স্ত্রী, ক্ষোভে শ্যালিকাকে পাঁচমাস ধরে ধর্ষণ! | ফরিদপুরে বন্যায় রাস্তাঘাটসহ প্রাথমিক বিদ্যালয়ের ব্যপক ক্ষতি | আবার ছুটি নিয়ে যুক্তরাষ্ট্রে সাকিব | রূপগঞ্জে প্রাইভেটকার মটরসাইকেল মুখোমুখী সংঘর্ষে নিহত-১, আহত ৬ | কন্ডিশনিং ক্যাম্পে ডাক পেলেন মাশরাফি | সাতক্ষীরায় খাবারের প্রলোভন দেখিয়ে তৃতীয় শ্রেণির ছাত্রীকে ধর্ষণ | সুনামগঞ্জের হাওরাঞ্চলে ঐতিহ্য ‘ভাইয়াফি’ কুস্তি খেলা |
  • আজ ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

নির্বাচনের পর থেকে অন্তরালে মমতা, কবিতার মাধ্যমে জানালেন প্রতিক্রিয়া!

১০:২৬ অপরাহ্ণ | শুক্রবার, মে ২৪, ২০১৯ আন্তর্জাতিক
momota

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হওয়ার পরে গত ২৪ ঘণ্টারও বেশি নিজেকে জনসমক্ষের অন্তরালেই রেখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটের ফল ঘোষণা হওয়ার পরে শুধুমাত্র টুইট বার্তা পাওয়া গিয়েছিল। এবার তাঁর প্রতিক্রিয়া কবিতার মাধ্যমে প্রকাশ করলেন মমতা।

কবিতার মধ্য দিয়ে তিনি বোঝাতে চেয়েছেন সর্ব ধর্ম সমন্বয় চান মমতা। ফলপ্রকাশের পরের দিন, হিন্দুত্ববাদ ও সাম্প্রদায়িকতার প্রতি ঘৃণা ছুড়ে দিয়ে মমতা লিখলেন, ‘মানি না’।

মমতা বন্দ্যোপাধ্যায়ের কবিসত্বার পরিচয় আগেও পাওয়া গিয়েছে। তবে এবারেরটা যে নিছক কবিতা নয়, সেটা স্পষ্ট। আজ এই কবিতা তিনটি ভাষায় ট্যুইট করেছেন তৃণমূলনেত্রী- বাংলা, হিন্দি ও ইংরেজি। শিরোনাম যথাক্রমে- মানি না, ‌মায় নেহি মানতি ও আই ডো নট এগ্রি।

কবিতার শুরুতেই লেখা আছে, ‘সাম্প্রদায়িকতার রঙ আমি বিশ্বাস করি না।’ যে মমতা বারবার বিজেপির বিরুদ্ধে সাম্প্রদায়িকতার আভিযোগ তুলে এসেছেন, ফলাফলের পরের দিন এই কবিতার মাধ্যমে যে তিনি গেরুয়া শিবিরকে বার্তা দিতে চেয়েছেন তা স্পষ্ট।

লোকসভার ফলাফলে বাংলায় গেরুয়া শিবির বিধ্বংসী জয় পেয়েছে। মমতার আশা ছিল, ৪২-এ মিলবে ৪২, সেখানে আসন কম হয়েছে ২০। ২২টি আসন পেয়েছে তৃণমূল, আর বিজেপি ১৮টি। স্বাভাবিকভাবেই এই অপ্রত্যাশিত ফল তৃণমূল শিবির তথা মমতার কাছে বড় ধাক্কা।

যে বিজেপিকে ভোট প্রচারে গিয়ে উদয়াস্ত আক্রমণ করে গিয়েছেন, সেই বিজেপি এভাবেই রাজ্যে এন্ট্রি নিচ্ছে, তা মেনে নিতে পারছেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। সেইসঙ্গে বিজেপি নেতারা বারবার দাবি করছেন, একগুচ্ছ বিধায়ক নাকি দল পাল্টে চলে যাবে বিজেপিতে। এই পরিস্থিতিতে একেবারে শুনশান হরিশ মুখার্জি স্ট্রিট। এরই মধ্যে পোস্ট হল কবিতা।

কবিতায় মমতা লিখেছেন, ‘ধর্ম বিক্রি যাদের তাস, ধর্ম পাহাড়ে টাকার বাস?’ আর ধর্মের নামে ভোট চাওয়ার অভিযোগ বিজেপির বিরুদ্ধে আগে করেছেন মুখ্যমন্ত্রী। বারবার যিনি জোর গলায় বলেন যে, তিনি সব ধর্মে বিশ্বাস করেন, সেই মমতা এই কবিতার মাঝে লিখেছেন, ‘বিশ্বাস করি মানবিকতার আলোকে আলোকিত ধর্ম।’

মুখে কোনও প্রতিক্রিয়া না দিলেও ‘মানি না’ কবিতাতেই মমতা বুঝিয়ে দিলেন গেরুয়া শিবিরের এই জয় তিনি বরদাস্ত করবেন না।

সময়ের কণ্ঠস্বরের পাঠকদের জন্য কবিতাটি তুলে ধরা হল-

মানি না- মমতা বন্দোপাধ্যায়
সাম্প্রদায়িকতার রঙ আমি
বিশ্বাস করি না,
সর্ব ধর্মেই সর্ব উগ্রতা-নম্রতা আছে।
আমি নম্র জাগরণের এক
সহিষ্ণু সেবক,
বাংলায় যার উত্থান।
বিশ্বাস করি না সাময়িক উগ্র ধর্ম
বিক্রি করতে-
বিশ্বাস করি মানবিকতার
আলোকে আলোকিত ধর্ম।
ধর্ম বিক্রি যাদের তাস
ধর্ম পাহাড়ে টাকার বাস??
আমি থাকি আমার নিজ কর্মে
কর্ম নেই তোমাদের!!!!
তাই বিক্রি হয় উগ্রতার ধর্মে?
যারা বিশ্বাস করেন সহনশীলতায়-
আসুন, জাগরিত করুন
একসাথে আসুন সবাই।
সারা বিশ্ব একটাই দেশ-
তবে এ কি অঙ্ক?
যার উগ্রতাই অভিলাষ।