• আজ ১১ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

চাপ বাড়ানোর মাধ্যমে ইরানকে নতজানু করা যাবে না: হিজবুল্লাহ

৮:৩০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, মে ২৮, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:  চাপ বাড়ানোর মাধ্যমে ইরানকে নতজানু করা যাবে না বলে মন্তব্য করেছেন লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর নির্বাহী পরিষদের প্রধান সাইয়্যেদ হাশিম সাফিউদ্দিন। মার্কিন ও ইসরায়েলি ষড়যন্ত্রের কারণে ইরান দুর্বল হবে না বলেও তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, ইসলামি ইরানের পাশাপাশি লেবানন, ফিলিস্তিন, সিরিয়া, ইরাক ও ইয়েমেনের প্রতিরোধ ফ্রন্ট অত্যন্ত শক্তিশালী এবং আল্লাহর রহমতে প্রতিরোধের সংস্কৃতি ক্রমেই জোরদার হচ্ছে।

সাইয়্যেদ সাফিউদ্দিন বলেন, যুক্তরাষ্ট্র ও ইসরায়েল ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর চাপ বাড়ানোর মাধ্যমে প্রতিরোধ সংগ্রামকে দুর্বল করতে চায়। কিন্তু তারা সফল হতে পারবে না।

হিজবুল্লাহ প্রধান বলেন, শত্রুরা এর আগেও প্রতিরোধ শক্তিকে দুর্বল করার চেষ্টা করেছে এবং প্রতিরোধ সংগঠনগুলোর জনপ্রিয়তা ধ্বংস করার চেষ্টা করেছে, কিন্তু তারা বারবারই ব্যর্থ হয়েছে। যুক্তরাষ্ট্র ইরানের পাশাপাশি লেবাননের হিজবুল্লাহর ওপরও নানা ধরণের চাপ বৃদ্ধি করেছে। তবে সংগঠনটির শক্তি ও জনসমর্থন আগের চেয়ে আরও বেড়েছে।

জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্য এবং জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালে সমঝোতায় উপনীত হয়েছিল তেহরান। গত বছর যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা চুক্তি থেকে সরে আসলে দুই দেশের মধ্যে উত্তেজনা তৈরি হয়।

এরপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের অর্থনীতি ও তেলের ওপর নিষেধাজ্ঞা পূণর্বহাল করেন।