• আজ ১১ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

মোদির শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ পেলেন না পাকিস্তানের প্রধানমন্ত্রী!

৩:১৮ পূর্বাহ্ণ | বুধবার, মে ২৯, ২০১৯ আন্তর্জাতিক
modi

আন্তর্জাতিক ডেস্কঃ আগামী বৃহস্পতিবার ৩০মে জাকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে শপথ নিবেন দ্বিতীয়বার নির্বাচিত হওয়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে সেই শপথ অনুষ্ঠানে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণ জানানো হয়নি বলে খবর ইন্ডিয়া টুডে ও রয়টার্সের।

রোববার টেলিফোনে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হওয়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাশাপাশি তিনি শান্তি আলোচনায় বসতে নরেন্দ্র মোদিকে আহ্বান জানিয়েছেন বলে এএফপির খবরে বলা হয়। এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে টুইটারে শুভেচ্ছা জানান ইমরান খান।

এ দিকে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণ না জানানোর বিষয়টিকে ভারতের ‘অভ্যন্তরীণ রাজনীতি’ বলে মন্তব্য করেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি।

সোমবার রাতে জিও নিউজকে দেয়া সাক্ষাৎকারে পাক পররাষ্ট্রমন্ত্রী কোরেশি বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর বিষয়টি ভারতের ‘অভ্যন্তরীণ রাজনীতি’ অনুমোদন করে না।

কোরেশি বলেন, নির্বাচনে সমর্থন আদায়ে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধজিগির ছিল নরেন্দ্র মোদির অন্যতম হাতিয়ার। তাই খুব দ্রুত মোদি তার এমন অবস্থান থেকে সরে যাবেন, এমন চিন্তা করাটা বোকামি হবে।

তবে ভারতের নতুন সরকার পুরোনো বিভেদ ভুলে নতুনভাবে চলবে বলেও আশা পাক পররাষ্ট্রমন্ত্রীর। তিনি বলেন, খুব শিগগির ভারত নতুন পন্থা অবলম্বন করবে বলে আমরা আশা করি। কারণ এই অঞ্চলটি অশান্ত থাকুক, পাকিস্তান এটা চায় না।

উল্লেখ্য ভারতের লোকসভা নির্বাচনে ৩৫২ আসন পেয়ে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করছে বিজেপি তথা এনডিএ। ২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবার শপথ অনুষ্ঠানে সার্কভুক্ত সব দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের আমন্ত্রণ জানিয়েছিলেন মোদি।

সে সময় সার্কের সদস্য রাষ্ট্রের প্রধানমন্ত্রী হিসেবে মোদির অভিষেক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। তবে এবার মোদির অভিষেক অনুষ্ঠানে বিমসটেক জোটভুক্ত দেশগুলোর নেতাদের আমন্ত্রণ জানানো হচ্ছে।