• আজ ১১ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

‘সৌদিআরবে যা ঘটছে তা ইসলাম বিরোধী’- তিউনিসিয়ার ধর্মীয় স্কলার

৩:৪৯ পূর্বাহ্ণ | বুধবার, মে ২৯, ২০১৯ আন্তর্জাতিক
sayekh

আন্তর্জাতিক ডেস্কঃ সোমবার (২৭ মে) গণমাধ্যমে পাঠানো একটি ভিডিও বার্তায় সৌদির বিশিষ্ট তিন আলেমকে ঈদের পরে মৃত্যুদণ্ড দেয়ার সিদ্ধান্তের বিরোধিতা করেন তিউনিসিয়ার বিশিষ্ট ধর্মীয় স্কলার শায়েখ বশীর বিন হাসান।

শায়েখ বশীর বিন হাসান বলেন, সৌদিআরবে যা ঘটছে তা ইসলাম বিরোধী এবং বাতিলের নীতি-সমর্থক। তিনি সৌদির সমালোচনা করে বলেন, দেশটিতে উঁচু থেকে নিচু প্রতিটি লোক থেকেই এরকম কার্যাবলীই প্রকাশ পাচ্ছে।

তিনি বলেন, শায়েখ সালমান আল আউদাহ এবং তার দুই সঙ্গী আলি আল আমারী এবং আউজ আল কারনী মধ্যমপন্থী মানুষ, তাদের অন্তরে দেশপ্রেম আছে, সৌদির অভ্যন্তরীণ বিভিন্ন অনৈতিক বিষয়ের বিরোধিতা করার ক্ষেত্রে তারা হলেন অগ্রগামী। তারা হিকমত, সদুপদেশ এবং প্রমাণের ভিত্তিতে সরকারের চরমপন্থা ও বাড়াবাড়ির সমালোচনা করেন।

তিনি বলেন, তাদের কি অপরাধের কারণে এভাবে গোপনে মৃত্যুদণ্ড দেয়ার পরিকল্পনা চলছে? সৌদির প্রতি ইশারা করে তিনি বলেন, তারা বলে তাদের বিচারআচার ইনসাফপূর্ণ! তাহলে গোপনে কেন বিচারকাজ সারতে চায়? কেন মানুষের সম্মুখে তাদের অপরাধের কথা পরিষ্কার করা হয়না? তাদের অপরাধ কি মানুষ তা জানতে চায়?

শায়েখ ইবনে হাসান বলেন, হক কথা বলাটাই তাদের অপরাধ, সংশোধনের আহবান জানানোই তাদের দোষ। এখন সবার উচিৎ বিশিষ্ট তিন আলেমকে মুক্ত করার জন্য যার যার দেশে সৌদি দূতাবাসের সামনে বিক্ষোভ মিছিল করা। যদি তাদের বিচার করতেই হয় তাহলে যেন সৌদিআরব তাদের অপরাধগুলো মানুষকে জানিয়ে দেয়।