সংবাদ শিরোনাম
চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী | কলেজ ও মাদ্রাসার বইয়ের বিপুল পরিমাণ নকল কপি জব্দ! | বাংলাদেশি যুবককে প্রকাশ্যে কুপিয়ে খুন করলো এক ভারতীয় নারী | নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখল পাকিস্তান | ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসে রাবির শিরিন ও যবিপ্রবির উজ্জ্বল | সন্ত্রাসীদের সঙ্গে যুদ্ধ করেও স্বামীকে বাঁচাতে পারলেন না তিনি…… | স্ত্রীকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় স্বামীকে কুপিয়ে হত্যা | কিশোরগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার, অবৈধ পাচার বিরোধী র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত | ঠাকুরগাঁওয়ে কলেজছাত্রী ধর্ষনের শিকার, আটক-১ | লক্ষ্মীপুরে ইয়াবা বিক্রয়ের অভিযোগে নারীসহ আটক-২ |
  • আজ ১৩ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

দুনীতির আখড়া থেকে দেশের সেরা হাসপাতাল!

৭:০৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, মে ৩০, ২০১৯ ময়মনসিংহ

আব্দুল মান্নান পল্টন,ময়মনসিংহ ব্যুরো: নীতিনির্ধারকদের উদাসীনতা,দায়িত্বহীনতা অপরাজনীতি  ও ভয়ঙ্কর ষড়যন্ত্র মোকাবেলা করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল চিকিৎসাসেবায় দেশের প্রথমস্থান লাভ করেছে।  ২০১৮ সালে দেশের হাসপাতালগুলোর চিকিৎসাসেবা নিয়ে জরিপশেষে স্বাস্থ্য মন্ত্রনালয় এ তথ্য প্রকাশ করে।

এই হাসপাতালের অতিত ঘেটে জানা যায় সিমাহীন অনিয়ম, দুর্নীতি, অসধাচরন, সিন্ডিক্যাটদের চরম বেপরোয়া কর্মযজ্ঞের বীভৎসতায় চিকিৎসাসেবা নিতে আসা মানুষেরা চরম দুর্ভোগের শীকার হত। ঠিক তখনি ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপালের পরিচালক হিসেবে যোগদান করেন বিগ্রেডিয়ার জেনারেল নাসির উদ্দিন। অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে অনেকটা চ্যালেঞ্জ ছুড়ে দিয়েই  উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করার মিশনে নামেন তিনি। প্রথমেই টাউট, দালালদের হাসপাতাল ছাড়া করেন। হাসপাতালে কর্মরত বেশ কয়েকজন দুর্নীতিবাজ কর্মকর্তা কর্মচারিদের বিরুদ্ধে ব্যবস্থাও গ্রহন করেন।

দুর্নীতিবাজদের বিরুদ্ধে ক্রসেড ঘোষণা করেন। হাসপাতালের ডাক্তার নার্স থেকে শুরু করে কর্মকর্তা কর্মচারিদেরকে রোগীদের যথাযথ সেবা নিশ্চিত করতে বলেন। সরকার থেকে সরবারহকৃত মেডিসিন  রোগীদের মাঝে শতভাগ বিতরণ, মানহীন খাবারের পরিবর্তে উন্নত খাবার পরিবেশন তিনি সরেজমিনে উপস্থিত থেকে করেছেন। এই ডিপিার্টমেন্ট থেকে সেই ডিপার্টমেন্ট দুর্নীতি অনিয়ম হাতেনাতে ধরতে বিরামহনি দৌড়ঝাপ করেছেন। সাড়ে তিন বছর সকল অপশক্তির সাথে আপোষহীন লড়াই করেছেন।  এক সময়ের কসাইখানাকে পরিপূর্ণ হাসপাতাল হিসেবে গড়ে তোলেছেন ক্লিনম্যান খ্যাত রোগী দরদী এ পরিচালক। অতিরিক্ত রোগী প্রচন্দ্র ভীড়  দুভোর্গ লাগবে ২৪ ঘন্টায় ওয়ানষ্টপ নামের সার্ভিস চালু করেছেন। যা বাংলাদেশে এই প্রথম ২৪ঘন্টা রোগীরা সর্বোচ্চ  চিকিৎসাসেবা পাচ্ছে। বাংলাদেশে সকল সরকারি ও প্রাইভেটঁ হাসপাতালগুলোর সাথে পাল্লা দিয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল উন্নত  চিকিৎসাসেবার  রেকর্ড সৃষ্টি করেছেন।

হাসপাতালে সরকার থেকে বরাদ্ধকৃত মেডিসিন শতভাগ বিতরণ,সকল প্রকার পারীক্ষা নিরীক্ষা নামমাত্র মুল্য করাসহ উন্নত চিকিৎসাসেবা প্রদানের ফলে দুর্নীতিবাজদের ব্যবসায় নেমে আসে চরম ধস। হাসপাতালের বাহিরের ফার্মেসীতে মেডিসিন বিক্রিসহ দুর্নীতিবাজদের সকল ব্যবসাই অনেকটাই বন্ধ হয়ে পড়ে। এতে ক্ষিপ্ত হয়ে   সকল দুর্নীতিবাজরা এক্যবদ্ধ হয়ে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাছির উদ্দিন আহম্মেদকে বদলী করতে  কোটি টাকার ফান্ডও গঠন করে।

পেশাজীবী চক্রের নেতৃতে নাগরির অধিকাংশ প্রাইভেট হাসপাতালের মালিক,ঔষধ ব্যবসায়ীসহ স্থানীয় চিহিৃত টাউট, দালালদের একটি চক্র  পরিচালককে  বদলী করাতে সক্ষম হলেও বদলী কার্যকর করাতে পারেনি।   রোগী দরদী পরিচালক নাসির উদ্দিন আহম্মেদ বদলীর সংবাদে ও বদলীর আদেশ প্রত্যাহারের দাবীতে আট ঘাট বেধে মাঠে নামে ময়মনসিংহের লক্ষ লক্ষ উত্তাল জনতা। বিক্ষোভ মিছিল মানববন্ধন প্রধানমন্ত্রী বরাবর স্বারক লিপি প্রদানসহ বিভিন্ন কর্মসুচী পালন করে।  সর্বশেষে ময়মনসিংহবাসীর অশুন্ঠ সমর্থন ও দাবীর পরিপেক্ষিতে পরিচালকের বদলীর আদেশ প্রত্যাহার করতে বাধ্য হয় সরকার।‘সম্প্রতি কয়েকদিনধরে ফেইসবুকে  পরিচালক  নাসির উদ্দিন আহম্মে অন্তপ্রান বেশ কয়েকজনের ষ্ট্যাটার্জে দেখা গেছে   আবারও দালাল টাউটদের সিন্ডিকেড নাসির উদ্দিনকে বদলি করতে আট ঘাট বেধে মাঠে নেমেছে। আবারও নতুন করে ষড়যন্ত্র করছে।

ফেইসবোকে,টুইটারে, বিশিষ্ট নাগরিক থেকে শুরু করে হাজা হাজার নানা পেশাজিবী মানুষ অভিন্ন কন্ঠে বিগ্রেডিয়ার জেনারেল নাসির উদ্দিন সাহেবকে কৃতজ্ঞতা জানিয়ে হাজার হাজার মানুষের লিখেছেন ভয় পাবেননা স্যার, এগিয়ে যান আমরা আছি আপনার পাশে।আবার অনেকেই লিখেছেন আপনার মত ভাল মানুষের জন্য ময়মনসিংহবাসী জীবন দিতেও পস্তুত আছে।

বিরামহীন পরিশ্রম, আর কর্মগুণে গোটা ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের চালচিত্র পরিবর্তনকারি পরিচালককে ধন্যবাদ জানাতে ভুল করেননি ময়মনসিংহের  রাজনৈতিক ব্যাবসায়িক সাংস্কৃতিক সাংবাদিক সহ বিশিষ্টজনেরা।

পরিস্কার, পরিচ্চন্নতা  পরিপাটি,যথাপযোগী সাজানো-গুছানো হাসপাতাল দেখে রোগীদের সাথে কথা বলে উন্নত চিকিসা সেবার কথা শুনে অনেক অডিটর,সাংবাদিক প্রতিবেধন লিখতে গিয়ে অভিভুত হয়ে,পরিচালকের ভুয়সী প্রশংসা করছেন। পরিচালকের কর্মগুনে ডাক্তারদের ভাবগাম্ভীর্য ছাড়িয়ে ময়মনসিংহের মানচিত্রে নতুন ইতিহাস রচনা হয়েছে,এ ধারা যেন অব্যাহত থাকে।

এই হাসপাতালের ডাক্তার সামিউল নাসিমসহ বেশ কয়েকজন ডাক্তার এ প্রতিবেদককে বলেন পরিচালক স্যারের কথায় ধৈর্য্যসহকারে কাজ করে আমরা পরিপূর্ণতা পেয়েছি। হাসপাতালেরও পরিপূর্ণ  সাফল্য এসেছে।