বিশ্বকাপে বাংলাদেশ জিতবে মাত্র ১ ম্যাচ : ম্যাককালাম

৪:০৩ অপরাহ্ণ | শনিবার, জুন ১, ২০১৯ খেলা

স্পোর্টস্ আপডেট ডেস্ক :: বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ দুর্দান্ত ফর্মে রয়েছে। ক্রিকেট বিশ্লেষকদের অনেকেই বলছেন বাংলাদেশ এবারের বিশ্বকাপে চমক দেখাবে।

কিন্তু উল্টো কথা বলছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রান্ডন ম্যাককালাম। তিনি বলেন, ইংল্যান্ড বিশ্বকাপে মাত্র একটি ম্যাচ জয়ের সামর্থ্য রয়েছে বাংলাদেশের। টাইগাররা শুধুমাত্র শ্রীলংকার বিপক্ষেই জিতবে। বাকি নয় ম্যাচে হেরে দেশে ফিরবে।

শুধু বাংলাদেশই নয়! টাইগারদের মতো শ্রীলংকাও একটি মাত্র ম্যাচে জয় পাবে। বাংলাদেশ ও শ্রীলংকার চেয়ে এক ম্যাচ বেশি জয় পাবে প্রথমবার বিশ্বকাপের মূল পর্বে খেলার সুযোগ পাওয়া তরুণ দল আফগানিস্তান।

ক্রিকেট ছেড়ে ধারাভাষ্য পেশায় জড়িয়ে যাওয়া ম্যাককালাম ইংল্যান্ড বিশ্বকাপে অংশ নেয়া ১০টি দল নিয়েই বিশ্লেষণ করেছেন। তার বিশ্লেষণ অনুসারে ইংল্যান্ড এবং ভারত বিশ্বকাপের ৮টি করে ম্যাচ জিতে সেমিফাইনালে খেলবে।

ইংল্যান্ড

ম্যাককালামের বিশ্লেষণ অনুসারে বিশ্বকাপের স্বাগতিক ইংল্যান্ড ৮ ম্যাচ জিতবে। তারা দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, বাংলাদেশ, উইন্ডিজ, আফগানিস্তান, শ্রীলংকা, ভারত ও নিউজিল্যান্ডকে পরাজিত করবে। ম্যাককালামের ভবিষ্যদ্বাণী অনুসারে ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকার সঙ্গে জয় পেয়েছে ইংল্যান্ড। তবে ইংল্যান্ড বিশ্বকাপে শুধুমাত্র অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে যাবে।

ভারত

বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি ইংল্যান্ড বিশ্বকাপে ৮ ম্যাচ জিতবে। কোহলিরা দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, আফগানিস্তান, উইন্ডিজ, বাংলাদেশ ও শ্রীলংকার বিপক্ষে জয় পাবে। আর হেরে যাবে ইংল্যান্ডের বিপক্ষে।

অস্ট্রেলিয়া

অ্যারন ফিঞ্চের নেতৃত্বাধীন দলটি এবারের বিশ্বকাপে মাত্র ৬ ম্যাচে জয় পাবে। তারা আফগানিস্তান, শ্রীলংকা, বাংলাদেশ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতবে। হারবে ওয়েস্ট উইন্ডিজ, ভারত ও পাকিস্তানের বিপক্ষে।

নিউজিল্যান্ড

কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন দলটি জিতবে ৫ ম্যাচে। তারা শ্রীলংকা, বাংলাদেশ, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা ও উইন্ডিজদের বিপক্ষে জয় পাবে। আর হেরে যাবে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে।

উইন্ডিজ

জেসন হোল্ডারের নেতৃত্বাধীন দলটি জিতবে ৫ ম্যাচে। তারা পাকিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, শ্রীলংকা ও আফগানিস্তানের বিপক্ষে জিতবে। শুক্রবার অবশ্য উইন্ডিজ পাকিস্তানকে উড়িয়ে দিয়েছে। আর হারবে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ভারতের বিপক্ষে।

দক্ষিণ আফ্রিকা

ফাফ ডু প্লেসিসের নেতৃত্বাধীন দলটি জিতবে ৫ ম্যাচে। তারা বাংলাদেশ, উইন্ডিজ, আফগানিস্তান, পাকিস্তান ও শ্রীলংকার বিপক্ষে জয় পাবে। আর হারবে ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে।

পাকিস্তান

সরফরাজ আহমেদের নেতৃত্বাধীন দলটি জিতবে ৫ ম্যাচে। তারা শ্রীলংকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও বাংলাদেশের বিপক্ষে জিতবে। আর হেরে যাবে ওয়েস্ট উইন্ডিজ, ইংল্যান্ড, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

আফগানিস্তান

গুলবাদিন নায়েবের নেতৃত্বাধীন আফগানিস্তান প্রথমবার বিশ্বকাপের মূল পর্বে খেলতে নেমে জিতবে দুটি ম্যাচে। তারা শ্রীলংকা ও বাংলদেশের বিপক্ষে জয় পাবে। বাকি ৭ ম্যাচে- অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান ও উইন্ডিজদের বিপক্ষে হেরে যাবে।

বাংলাদেশ

মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বাধীন দলটি জিতবে মাত্র ১ ম্যাচে। তার শুধুমাত্র শ্রীলংকার বিপক্ষে জয় পাবে। বাকি নয় ম্যাচে- দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, উইন্ডিজ, অস্ট্রেলিয়া, আফগানিস্তান, ভারত ও পাকিস্তানের বিপক্ষে হেরে যাবে।

শ্রীলংকা

দিমুথ করুনারেত্নের নেতৃত্বাধীন দলটি বিশ্বকাপে শুধু মাত্র উইন্ডিজদের বিপক্ষে জিতবে। এছাড়া নিউজিল্যান্ড, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারতের বিপক্ষে হেরে যাবে।