• আজ ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

ম্যাককালামকে দাঁতভাঙ্গা জবাব দিল টাইগাররা

১২:১৭ পূর্বাহ্ণ | সোমবার, জুন ৩, ২০১৯ খেলা
mac

স্পোর্টস আপডেট ডেস্কঃ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ব্রেন্ডন ম্যাককালামকে কঠিন জবাব দিল বাংলাদেশ। কেননা এবারের বিশ্বকাপে বাংলাদেশ মাত্র একটি ম্যাচ জিতবে বলেই ভবিষ্যৎবাণী করেছিলেন ম্যাককালাম। সেটাও আবার শ্রীলঙ্কার বিপক্ষে। কিন্তু বাংলাদেশ শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়েই ম্যাককালামকে কঠিন জবাব দিল।

ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ৩৩০ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২১ রানে জয় পায় বাংলাদেশ। এই জয়ে বিশ্বকাপের ১২তম আসর শুরু করল মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বাধীন দলটি। ওয়ানডেতেও এটি বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগে ২০১৫ সালে শের-ই-বাংলা স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে ৩২৯ রান করেছিল টাইগাররা। আর ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ৩১৮ রান তাড়া করতে নেমে ৩২২ রান করে ম্যাচ জিতে বাংলাদেশ।

রোববার ইংল্যান্ডের কেনিংটন ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাট করে বাংলাদেশ।এদিননির্ধারিত ৫০ ওভারে মুশফিক-সাকিবের জোড়া ফিফটিতে৬ উইকেটে ৩৩০ রানের পাহাড় গড়ে বাংলাদেশ।

টার্গেট তাড়া করতে নেমে ৫০ ওভারে ৮উইকেট হারিয়ে ৩০৯ রান তুলতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে সর্বোচ্চ ৬২ রান করেন অধিনায়ক ফাফ ডু প্লেসিস। এছাড়া ৪৫ রান করেন ওপেনার মার্করাম, ৪১ রান করেন ভেন দার ডুসেন। ৩৮ রান করেন ডেভিড মিলার।

উল্লেখ্য যে, কিউই এই অধিনায়ক মনে করেন এবারের আসরে বাংলাদেশ দলের ভরাডুরি হবে। ম্যাককালাম ভবিষ্যতবাণী করেছেন, কেবল শ্রীলংকার বিপক্ষেই জিতবে বাংলাদেশ। হারবে বাকি আট ম্যাচে।

এবারের বিশ্বকাপের গ্রুপ পর্ব নিয়ে বিস্তর ব্যাখা বিশ্লেষন করেছেন ম্যাককালাম। আর সেটার ফলাফল ইনস্ট্রাগ্রামে পোস্ট করেছেন তিনি। গ্রুপ পর্বে ইংল্যান্ড ও ভারতকে সবার চেয়ে এগিয়ে রেখেছেন তিনি। সাবেক কিউই ব্যাটসম্যানের হিসাব মতে, গ্রুপ পর্বে আটটি করে ম্যাচ জিতবে দল দুটি। তিনি মনে করেন, ইংল্যান্ড অস্ট্রেলিয়ার বিপক্ষে হারবে আর ভারতের বিপক্ষে জিতবে।

গ্রুপ পর্বের ছয়টি ম্যাচে জিতবে অস্ট্রেলিয়া। ওয়েস্ট ইন্ডিজ, ভারত ও পাকিস্তানের বিপক্ষে হারবে অ্যারন ফিঞ্চের দল। তিনটি দল পাঁচটি করে ম্যাচে জিতবে বলে ম্যাককালাম মনে করছেন। দল তিনটি হলো নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা।

ম্যাককালামের হিসাব মতে এবারের বিশ্বকাপে শ্রীলংকা ও বাংলাদেশের চেয়ে ভালো খেলবে আফগানিস্তান। তার হিসাবে বেঙ্গল ও লংকান টাইগারদের বিপক্ষে জিতবে আফগানরা। ম্যাককালাম আরো বলেন, এবাবের বিশ্বকাপে বৃষ্টি বেশ ভোগাবে দলগুলিকে।