• আজ ৩১শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

ছয় দিন পর বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু

১২:২৫ পূর্বাহ্ণ | রবিবার, জুন ৯, ২০১৯ খুলনা
benapol

বেনাপোল প্রতিনিধি- ঈদুল ফিতরের টানা ছয় দিন বন্ধের পর আজ শনিবার সকাল থেকেবেনাপোল বন্দর দিয়ে পুনরায় শুরু হয়েছে দু দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য। ছুটিতে থাকা কাস্টমস ও বন্দর’র কর্মকর্তা-কর্মচারীরা কর্মস্থলে ফিরে কাজে যোগ করেছেন। শবে কদর ও ঈদুল ফিতরের ছুটিতে টানা ছয় দিন বেনাপোল বন্দর দিয়ে বন্ধ ছিল দু দেশের মধ্যে আমদানি রফতানি বানিজ্য। ।

ঈদের ছুটি শেষে আমদানি-রফতানি বাণিজ্য শুরু হলেও বন্দর থেকে পণ্য খালাসে ব্যবসায়ীদের মাঝেও তেমন একটা কর্মব্য¯ততা চোখে পড়েনি। রোববার বাণিজ্যের সাথে সম্পৃক্ত সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা কর্মস্থলে ফিরলে বাণিজ্যক কর্ম ব্য¯ততা ফিরে আসবে বরে ব্যবসায়ীরা বলছেন।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোশিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, ছুটি শেষ হলেও এখনও অনেক ব্যবসায়ীরা ঈদের ছুটি কাটাচ্ছে। এ কারণে তাদের অনেকের ব্যবসা প্রতিষ্ঠান এখনো পর্যন্ত বন্ধ রয়েছে। আর যারা অফিস খুলেছেন তাদের অফিসে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিও কম। ব্যবসায়ীদের মধ্যে স্বাভাবিক কর্মব্য¯ততা ফিরে আসতে আরও দুই তিন দিন সময় লাগবে। দেশের বিভিন্ন শিল্প কলকারকানা ও গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ এর ৮০ শতাংশ কাচা মাল আমদানি হয়ে থাকে বেনাপোল বন্দর দিয়ে। সরকারের একদিনে ১৯ কোটি টাকার রাজস্ব আয় হয়ে তাকে এই বন্দর থেকে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস এর সহকারী কমিশনার উওম চাকমা জানান, সকাল থেকে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত ভারত থেকে আমদানি হয়েছে ১৪৫ ট্রাক মালামাল। বাংলাদেশে থেকে ভারতে রফতানি হয়েছে ৭০ ট্রাক মালামাল।

বেনাপোল বন্দরের পরিচালক প্রদোষ দাস জানান, সরকারি ছুটি শেষে বেনাপোল বন্দর দিয়ে পূনরায় শুরু হয়েছে আমদানি রফতানি কার্যক্রম। ব্যবসায়ীরা যাতে দ্রুত তাদের প্রয়োজনীয় পণ্য খালাস নিতে পারেন, তার জন্য সংশিষ্ট সকলকে নির্দেশনা দেওয়া হয়েছে।