সংবাদ শিরোনাম
বাংলাদেশের কাছে হারার পর সমর্থকদের সঙ্গে অশ্লীল অঙ্গভঙ্গি রশিদ-নবীদের! (ভিডিও) | পটুয়াখালীতে নিখোঁজের দুইদিন পর ছাত্রলীগ নেতার লাশ উদ্ধার | লাগেজ নিচ্ছেন স্ত্রী, ক্র্যাচে ভর দিয়ে হাঁটছেন মাহমুদউল্লাহ! | পুলিশে নিয়োগ পরীক্ষা দিতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় নিহত ২, আহত ১০ | স্কুলছাত্রীকে বিবস্ত্র করে ধর্ষণের চেষ্টা, পুলিশের এএসআই ক্লোজড | গভীর রাতে ঢাবির টিএসসির কক্ষ থেকে ছাত্র-ছাত্রী আটক | কীভাবে বুঝবেন সংসার টিকছে না? | যে শহরে মসজিদ নিষিদ্ধ, মসজিদ নির্মাণ করতে চাইলেই দিতে হবে প্রাণ! | আবেদন করলে সংসদ সদস্যরা ফ্ল্যাট পাবেন: পূর্তমন্ত্রী | রূপগঞ্জে সকালে হাঁটতে গিয়ে নারী ইউপি সদস্য খুন |
  • আজ ১২ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

প্রকাশের অপেক্ষায় একাদশে ভর্তির ফল

১১:৫৭ পূর্বাহ্ণ | রবিবার, জুন ৯, ২০১৯ শিক্ষাঙ্গন

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- একাদশ শ্রেণিতে ভর্তির অপেক্ষায় থাকা শিক্ষার্থীদের অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে। এরই মধ্যে এই ভর্তির ফল প্রস্তুত করেছে রেখেছে শিক্ষা বোর্ড। আগামীকাল সোমবার (১০ জুন) প্রকাশ করা হবে একাদশে ভর্তির প্রথম মেধাতালিকা।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. হারুন অর রশিদ বলেন, ভর্তি আবেদনের প্রথম ধাপেই প্রতিযোগিতা বেশি থাকে। এবার যারা এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, তাদের বড় অংশই কলেজে ভর্তির জন্য আবেদন করেছে। ভর্তির ফল প্রকাশের পরই বোঝা যাবে কতজন আবেদনকারী কলেজে ভর্তির আসন পেল।

তিনি আরও বলেন, আজ রবিবার (৯ জুন) দুপুরের মধ্যেই সবার কলেজের ভর্তির ফল ওয়েবসাইটে হালনাগাদ করা হবে, সোমবার সবার জন্য এই ফল উন্মুক্ত করা হবে।

এ বছর এখন পর্যন্ত ভর্তি প্রক্রিয়া নিয়ে কোনো গুরুতর অভিযোগ পাওয়া যায়নি বলে জানান ড. হারুন অর রশিদ। যে কারণে ভর্তি প্রক্রিয়া পর্যালোচনা করে তারা খুশি।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক জানান, ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে ফল দেখার সুযোগ পাবে ভর্তিচ্ছুরা। সেখানে আবেদনকারীর রোল নম্বর, বোর্ড, পাসের সাল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়েই জানা যাবে, কোন কলেজে ভর্তির সুযোগ পাবে সে।

অনলাইন আবেদন এবং মেধা তালিকা অনুসারে ভর্তির জন্য কলেজ নির্ধারণ করতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রযুক্তিগত সহায়তা নিয়েছে আন্তঃবোর্ড সমন্বয় কমিটি।

এ ব্যাপারে বুয়েটের দায়িত্বরত অধ্যাপক ড. সাইফুল ইসলাম বলেন, ভর্তি প্রথম ধাপের আবেদনের প্রক্রিয়াগত কাজ এরই মধ্যে শেষ হয়েছে। বোর্ড কর্তৃপক্ষ চাইলে আজই (৯ জুন) ফল প্রকাশ করা যেতে পারে।

কেবল ওয়েবসাইট নয়, মোবাইলের মাধ্যমেও একাদশে ভর্তিচ্ছুদের ফল জানানো হবে। বিভিন্ন কলেজে ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের সোমবার দিবাগত মধ্যরাতের পর এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে তাদের কলেজের নাম।

জানা গেছে, এবার ভর্তির সব আসনই মেধারভিত্তিতে পূরণ করা হবে। তবে বিভিন্ন কোটার মধ্যে মুক্তিযোদ্ধা- রাজধানীতে ৫ শতাংশ, বিভাগীয় ও জেলা সদরে ৩ শতাংশ। শিক্ষা মন্ত্রণালয়ের অধঃস্তন সব দফতরের কোটা ২ শতাংশ, বিকেএসপিতে শূন্য দশমিক ৫ এবং প্রবাসীদের জন্য শূন্য দশমিক ৫ শতাংশ কোটা রয়েছে। যদি এসব কোটায় উপযুক্ত প্রার্থী না পাওয়া যায় তবে এ আসনে অন্য কাউকে ভর্তি করা যাবে না।

ভর্তি নীতিমালায় একাদশ শ্রেণিতে সেশন চার্জসহ ভর্তি ফি মফস্বল, পৌর (উপজেলা) এলাকায় ১ হাজার টাকা, পৌর (জেলা সদর) এলাকায় ২ হাজার টাকা, ঢাকা ছাড়া অন্যান্য সব মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকা ধার্য করা হয়েছে।

তবে মেট্রোপলিটন এলাকায় অবস্থিত এমপিওভুক্ত প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ৫ হাজার টাকার বেশি আদায় করা যাবে না। মেট্রোপলিটন এলাকায় অবস্থিত আংশিক এমপিওভুক্ত বা এমপিওবহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা হিসেবে শিক্ষার্থীদের ভর্তির সময় ভর্তি ফি, সেশন চার্জ ও উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ ৯ হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে সর্বোচ্চ ১০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।