মৌলভীবাজারে অজগর দম্পতির ৩০ ডিম

৩:২৫ পূর্বাহ্ণ | সোমবার, জুন ১০, ২০১৯ সিলেট

মৌলভীবাজার প্রতিনিধি :: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে খাঁচার ভিতর ৪র্থ বারের মতো বংশ বিস্তারের জন্য ৩০টি ডিম পেড়েছে একটি অজগর দম্পতি।

শনিবার রাতে শ্রীমঙ্গললস্থ বাংলাদেশ বণ্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের খাঁচার ভিতর এ ডিম পাড়ে অজগর। ডিম পাড়ার পর শরীরের ফাঁক দিয়ে দুই/তিনটি ডিমের প্রায় পুরোটাই দেখা যাচ্ছিল।

অজগরটি মাঝে মধ্যে একটু নড়াচড়া করলে ধবধবে সাদা ডিমের কয়েকটা দেখা যায়। আবিকল রাজহাঁসের ডিমের মতো দেখতে অজগরের এ ডিমগুলো। নারী অজগরটি ডিমগুলোকে তা দিচ্ছে আর খাঁচার ভেতরে সঙ্গী পুরুষ অজগরটি পাশে থেকে সতর্ক পাহারা দিচ্ছে।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, শনিবার রাত থেকে অজগরটি ডিম দেওয়া শুরু করে। ডিম পাড়ার সঙ্গে সঙ্গে অজগরটি নিজেকে বৃত্তাকারে গুটিয়ে নেয়।

তিনি জানান, এর আগে ওই অজগর দম্পতি ২০১১ সালের মে মাসে ৩০টি ডিম দেয়। তার আগে ২০০৪ সালের ১৩ মে ৩৮টি ডিম দেয়, সেসময় টানা দুই মাস তা দেবার পর ৩২টি ফুটফুটে বাচ্চা ফুটেছিল। আর সর্বপ্রথম ২০০২ সালের মে মাসে ৩২টি ডিম পেড়েছিল, প্রথমবার ডিম পাড়ার ৫৯ দিন পর ২৮টি বাচ্চা ফুটেছিল।

সজল আরো জানান, এই অজগর জুটিকে পার্শ্ববর্তি হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার সীমান্তবর্তী দিনারপুর পাহাড়ের একটি লেবুর বাগান থেকে উদ্ধার করা হয়েছিল ১৯৯৯ সালে। সে সময় থেকেই এই অজগর দম্পতি তাদের তত্ত্বাবধানে রয়েছে।

Loading...