জাম্পার বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ নিয়ে মুখ খুললেন অজি অধিনায়ক

১০:৫৭ অপরাহ্ণ | সোমবার, জুন ১০, ২০১৯ খেলা

স্পোর্টস্ আপডেট ডেস্ক :: প্রশ্নটা প্রথম উঠেছিল সোশ্যাল মিডিয়ায়। কিন্তু ক্রমশ অ্যাডাম জাম্পার বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ জোরাল হচ্ছে। পরিস্থিতি এমনই যে অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চও মুখ খুলতে বাধ্য হলেন। সতীর্থ স্পিনারের পাশে দাঁড়িয়ে অ্যারন ফিঞ্চ জানিয়ে দিলেন জাম্পা বল বিকৃত করার চেষ্টা করেননি। বরং ঠান্ডায় নিজের হাত গরম করার জন্য বারবার পকেটে হাত দিচ্ছিলেন।

প্রায় ১৪ মাস আগের একটি ঘটনা নাড়িয়ে দিয়েছিল গোটা ক্রিকেটবিশ্বকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ চলাকালীন বল বিকৃতির অভিযোগ উঠেছিল অজি ক্রিকেটারদের বিরুদ্ধে। টেলিভিশন ক্যামেরায় ধরা পড়েছিল কীভাবে লুকিয়ে বল বিকৃতির চেষ্টা করছেন অজি ক্রিকেটার ব্যানক্রফট। আর তাঁকে মদদ দিচ্ছেন খোদ অধিনায়ক স্টিভ স্মিথ এবং সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। সেদিনের সেই ঘটনার পর অজি ক্রিকেটের উপর দিয়ে রীতিমতো ঝড় বয়ে যায়।

তিন ক্রিকেটারকেই নির্বাসিত করা হয়। ওয়ার্নার এবং স্মিথ একবছরের জন্য দল থেকে নির্বাসিত হন। ব্যানক্রাফটকে নির্বাসিত করা হয় ৯ মাসের জন্য। রবিবার ভারত-অস্ট্রেলিয়া ম্যাচের একটি ঘটনাতেও সেই বল বিকৃতি বিতর্কের ছায়া রয়েছে বলে দাবি করেন ভারতীয় সমর্থকরা। আসলে ম্যাচ চলাকালীন দেখা যাচ্ছিল অজি স্পিনার অ্যাডাম জাম্পা পকেটে হাত দিচ্ছেন এবং বলটি বারবার ঘষছেন।

নেটিজেনদের দাবি, যখন জাম্পা বলটিকে ঘষছিলেন তখন তাঁর হাতে কাগজের মতো কিছু একটা ছিল। এই ছবি ছড়িয়ে পড়ার পরই অনেকে প্রশ্ন তোলেন, তবে কি ফের বল বিকৃতির চেষ্টা করছেন অজি ক্রিকেটার?

সেই প্রশ্নের উত্তর দিলেন খোদ অস্ট্রেলিয়ার অধিনায়কই। তিনি বললেন, ‘যদিও আমি তেমন কিছু লক্ষ্য করিনি, তবু বলতে পারি জাম্পা পকেটে হ্যান্ড ওয়ার্মার রাখে। যা হাতে চেপে ধরলে হাত গরম হয়। সেকারণেই প্রত্যেকবার বল করার আগে ও পকেটে হাত ঢোকায়।’ শুধু ফিঞ্চ নয়, ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষেও জানানো হয়েছে জাম্পার পকেটে হ্যান্ড ওয়ার্মার ছিল। এবং তিনি হাত গরম করার জন্যই পকেটে হাত দিচ্ছিলেন বারবার।