এবার গমের মূল্য নিয়ে হতাশ চাষিরা, রাস্তায় নামার হুমকি

১১:৫২ পূর্বাহ্ণ | বুধবার, জুন ১২, ২০১৯ অর্থনীতি
gom

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) বীজের গম ক্রয়ের মূল্য কম নির্ধারণ হওয়ায় চুক্তিবদ্ধ গম চাষিরা হতাশায় মূল্য বৃদ্ধির দাবিতে বিভিন্ন দপ্তরে দরখাস্ত দিয়েছেন।

জানা যায়, গত বছরের চেয়ে বাজারে এবার গমের দাম বেশি তারপরও এবার প্রতি কেজিতে ৩ টাকা কম নির্ধারণ করা হয়েছে। গত বছর প্রতি কেজি প্রত্যায়িত ও মানঘোষিত বীজের গম ৩৫ টাকা এ বছর ৩২ নির্ধারণ করা হয়েছে।

গত বছর বাজারে কাঁচা গমের বাজার ছিল প্রতি কেজি ১৯ টাকা। আর এবার বাজারে কাঁচা গম ২৩ টাকা থাকলেও বিএডিসি বীজের গম কেজিতে ৩ টাকা কমিয়ে ৩২ টাকা নির্ধারণ করেছে। এতে চাষিরা লোকশানের মুখে পড়ছেন। তাই বিএডিসির বীজ উৎপাদিত চাষিরা বাধ্য হয়ে বিভিন্ন দপ্তরে দাম বৃদ্ধির দাবিতে দরখাস্ত দিয়ে বৃহৎ আন্দোলনের অপেক্ষায় রয়েছেন।

ঠাকুরগাঁও বিএডিসির চুক্তিবদ্ধ চাষি ফোরামের সভাপতি কুতুব উদ্দীন (কুতুব চেয়ারম্যান) বলেন, বাংলাদেশে গম উৎপাদনের প্রধান জেলা ঠাকুরগাঁও। এখানে ৩টি জোনের মাধ্যমে চুক্তিবদ্ধ চাষিদের থেকে মানসম্মত বীজ ক্রয় করে বিএডিসি। কিন্তু বিএডিসি বিগত বছরগুলোতে গম বীজের দাম ঠিক দিলেও এবার অন্যায়ভাবে কেজিতে ৩ টাকা কমিয়ে দিয়েছে।

এতে চাষিরা আর্থিকভাবে ক্ষতির মুখে পড়ছেন। চুক্তিবদ্ধ চাষিরা যদি লোকশানে পরে তাহলে বীজ উৎপাদনে অনাগ্রহী হয়ে উঠবে। তাই চাষিদের কথা চিন্তা করে কর্তৃপক্ষ পুনরায় মূল্য নির্ধারণ করবেন প্রাথমিকভাবে সংশ্লিষ্ট দপ্তরে মূল্য বৃদ্ধির দরখাস্ত পাঠানো হয়েছে। গম বীজের মূল্য বৃদ্ধি না করলে চাষিরা রাস্তায় নামতে বাধ্য হবে।

Loading...