বৃদ্ধ বাবা-মার দেখাশোনা না করলে জামিন অযোগ্য জেল

৪:৩৮ অপরাহ্ণ | বুধবার, জুন ১২, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- বৃদ্ধ বাবা-মার দেখাশোনা না করা এবার জামিন অযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে বিহারে। মঙ্গবার বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমারের নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃদ্ধ অসহায় বাবা-মার দেখাশোনা না করা বা তাঁদের ঘর থেকে বের করে দেওয়ার মতো অপরাধ কড়া হাতে দমন করা প্রয়োজন বলে জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমার।

বৃদ্ধ বয়সে যখন সন্তানের সঙ্গ সবচেয়ে প্রয়োজন, সেই সময় বাবা-মাকে পরিত্যাগ করা বা তাঁদের ওপর অত্যাচার করার মতো ঘটনা যেন সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে। কড়া হাতে ব্যবস্থা না নিলে এই সমস্যার সমাধান সম্ভব নয় বলে মনে করছে বিহারে নিতীশ কুমারের সরকার। তাই এই অপরাধটিকে জামিন-অযোগ্য ধারায় অন্তর্ভুক্ত করা হল বিহারে। দোষী প্রমাণিত হলে সন্তানের কারাদণ্ড হবে।

সূত্রের খবর, রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই আইনের প্রয়োজনীয়তা নিয়ে দীর্ঘ বক্তব্য রাখেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তাঁর কথায়, সন্তানরা বৃদ্ধ বাবা-মায়ের যত্ন নেন না, কিংবা তাঁদের ছেড়ে চলে যান, এমন ঘটনা আকচার ঘটে। যে বাবা-মায়েরা নিজেদের জীবন-পাত করে সন্তানদের ভালোর কথা ভাবেন, তাদের প্রতি সেই সন্তানদের দুর্ব্যবহার মেনে নেওয়া যায় না বলেই মনে করেন নীতীশ কুমার। বিহার মন্ত্রিসভার অন্যান্য সদস্যরাও মুখ্যমন্ত্রীর কথায় সহমত পোষণ করেন।