সংবাদ শিরোনাম
প্রেমপত্র দিতে গিয়ে ছেলেধরা সন্দেহে গণপিটুনি! | মসজিদের বারান্দায় পড়াশোনা করছেন মুশফিক! | ফেলে দেওয়া নবজাতক শিশুকে ড্রেন থেকে টেনে তুলে প্রাণ বাঁচালো কুকুর | ঠাকুরগাঁওয়ে ফেন্সিডিল সেবনের সময় ছাত্রলীগ নেতা গ্রেফতার | পদ্মায় গোসল করতে গিয়ে ভেসে গেল নবদম্পতি! | বাড্ডায় ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নারী হত্যার ঘটনায় আটক ৩ | বাড্ডায় ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নারী হত্যার ঘটনায় আটক ৩ | ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে পাল্টা মামলার প্রস্তুতি | ব্যক্তি স্বার্থ হাসিলের জন্যই প্রিয়া সাহা মিথ্যাচার করেছেন: পূর্তমন্ত্রী | নবীগঞ্জে কলেজছাত্রীকে উত্যক্ত করার অভিযোগে যুবকের ৬ মাসের কারাদন্ড |
  • আজ ৭ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

দেশ-বিদেশ থেকে পাঠানো ৫৮ হাজার টাকা সেই ভিক্ষুককে হস্তান্তর করলো সময়ের কণ্ঠস্বর

১:৩৫ পূর্বাহ্ণ | রবিবার, জুন ১৬, ২০১৯ আলোচিত বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, সময়ের কণ্ঠস্বর- ছিনতাইয়ের শিকার হওয়া ফেনীর সেই বৃদ্ধ ভিক্ষুক লাতু মিয়ার কাছে নগদ প্রায় ৫৮ হাজার টাকা হস্তান্তর করেছে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সময়ের কণ্ঠস্বর ডট কম।

শনিবার (১৫ জুন) সন্ধ্যায় ফেনী সদর হাসপাতাল মোড়ে মধুমেলা দোকানের সামনে ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামানের মাধ্যমে দেশ ও দেশের বাইরে (প্রবাসী বাংলাদেশিদের) পাঠানো এই টাকাগুলো বৃদ্ধের হাতে প্রদান করা হয়।

এসময় আরও উপস্থিত ছিলেন ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন সুলতানা, ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম, সময়ের কন্ঠস্বরের চিফ রিপোর্টার পলাশ মল্লিক, সাব-এডিটর রবিউল ইসলাম, ফেনী প্রতিনিধি আব্দুল্লাহ রিয়েল, মানবাধিকার কর্মী এসএনআবছার সোহাগ, জাতীয় সাপ্তাহিক গণবার্তার ফেনী প্রতিনিধি সাহেদ সাব্বির ও ফেসবুকভিত্তিক গ্রুপ উই আর বাংলাদেশ (ওয়াব)’র মাজহারুল, আমজাদসহ সময়ের কণ্ঠস্বর টিমের সদস্যরা।

এর আগে গত মঙ্গলবার (১১ জুন) রাত সাড়ে ১১ টার দিকে ফেনী সদর হাসপাতাল মোড় এলাকায় ভিক্ষুক লাতু মিয়ার কাছ থেকে অভিনব কায়দায় প্রায় ২০ হাজার টাকা ছিনতাই করে নিয়ে যায় দুর্বৃত্তরা। মানুষের কাছ থেকে দু’এক টাকা করে নেওয়া তিলে তিলে জমানো টাকাগুলো হারানোর শোকে ওই বৃদ্ধ যখন কাঁদতে কাঁদতে মাটিতে লুটিয়ে পড়ে বার বার মুর্চ্ছা যাচ্ছিলেন তখন বিষয়টি নজরে আসে অনলাইন নিউজ পোর্টাল সময়ের কন্ঠস্বরের সাব-এডিটর রবিউল ইসলামের।

পরে তিনি নিজ উদ্যোগে ফেনী মডেল থানাসহ বিভিন্নস্থানে মুঠোফোনে তথ্য সংগ্রহ করে বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে সময়ের কণ্ঠস্বরে একটি প্রতিবেদন প্রকাশ করেন। শুধু তাই নয় ফেনী প্রতিনিধি আব্দুল্লাহ রিয়েলের মাধ্যমে এদিন সন্ধ্যায় বৃদ্ধের সাক্ষাৎকারের একটি ভিডিও প্রকাশ করা হয়।

ভিডিওটি প্রকাশ হওয়ার পর সেটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে বৃদ্ধের জন্য একটি তহবিল গঠন করেন ‘সময়ের কণ্ঠস্বর’। ২৪ ঘন্টার মধ্যে সেই তহবিলে দেশ-বিদেশ থেকে ৫৭ হাজার ৮’শ টাকা সহায়তা আসে। পরে শনিবার সন্ধ্যায় ফেনী সদর হাসপাতাল মোড়ের মধুমেলা দোকানের মালিক জিয়াউর রহমানের জিম্মায় আনুষ্ঠানিকভাবে ভিক্ষুক লাতু মিয়ার কাছে টাকাগুলো হস্তান্তর করে সময়ের কণ্ঠস্বর টিম।

এর আগে নিউজ পোর্টালটির প্রকাশক-সম্পাদক আহমেদ তৌফিকের নির্দেশে দুপুরে ঢাকা থেকে সড়কপথে ফেনী শহরে পৌঁছায় সময়ের কণ্ঠস্বর টিম। পরে তারা ফেনী প্রেসক্লাবের সভাপতি রফিকুল ইসলাম ও ফেনী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম আজাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় ফেনী প্রতিনিধি আব্দুল্লাহ রিয়েলসহ স্থানীয় কয়েকজন সাংবাদিক উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, তিন ছেলের বাবা হলেও বেশ কয়েক বছর ধরে দুবেলা-দুমুঠো ভাতের যোগান দিতে বাধ্য হয়ে ফেনী শহরে এসে ভিক্ষা বৃত্তিকে বেছে নিয়েছেন কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার গুণবতি ইউনিয়নের লাতু মিয়া। ফেনীর পরশুরাম, ফুলগাজী ও ছাগলনাইয়া উপজেলার নিত্য যাতায়াতকারীদের কাছে চেনামুখ লাতু মিয়া। সারাদিন একরাম চত্তরের আশেপাশের এক দোকান থেকে অন্য দোকানে মানুষের কাছে হাত পেতে টাকা সংগ্রহ করেন, আর রাত কাটে তার মধুমেলা দোকানের সামনে।

ফেনীতে লাতু মিয়ার আপনজন বলতে কেউ নেই, তবে বৃদ্ধ মনে করেন এই এলাকার দোকানিরাই তার আপনজন, তার মধ্যে অন্যতম মধুমেলা দোকানের মালিক জিয়াউর রহমান। ছেলেদের কাছে নির্যাতিত এই বৃদ্ধ আর গ্রামে ফিরে যেতে চান না। ফেনীকেই করেছেন তার নতুন ঠিকানা! যতদিন বেঁচে থাকবেন, এই শহরের মানুষের কাছেই থাকতে চান বৃদ্ধ লাতু মিয়া।

শারীরিকভাবে অসুস্থ হলেও দুবেলা-দুমুঠো ভাত খেয়ে বেঁচে থাকার জন্য এ বয়সেও তিনি মানুষের কাছ থেকে দু’এক টাকা ভিক্ষা করে জমানো ১৭ হাজার টাকা মধুমেলার মালিকের কাছে রেখে দেন। আর সঞ্চিত টাকা বাড়িতে পাঠানোর উদ্দেশ্য সম্প্রতি নিজ হেফাজতে নিয়েছিলেন বৃদ্ধ।

জানা যায়, প্রতিদিনের মতো গত ১১ জুন মঙ্গলবার সারাদিন ভিক্ষা করে রাতে ক্লান্ত শরীরে বিশ্রাম দিতে ঘুমের প্রস্তুতি নিচ্ছিলেন এমন সময় রাত সাড়ে ১১টার দিকে অজ্ঞাত দুইজন লাতু মিয়ার কাছে গিয়ে ‘টাইগার ড্রিংকস’ খেতে দেয়। কিন্তু বৃদ্ধ লাতু মিয়া টাইগার খেতে অনিহা দেখালে ছিনতাইকারীদের একজন তাকে মারধর করেন এবং এসময় অপর ছিনতাইকারী তার ব্যাগে সেই ১৭ হাজার ও খুচরা আরো প্রায় ৩ হাজারসহ মোট ২০ হাজার টাকা ছিনতাই করে নিয়ে যায়।

আটক দুই ছিনতাইকারি

এদিকে অসহায় বৃদ্ধ লাতু মিয়ার টাকা ছিনতাইয়ের ঘটনায় সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে মোহাম্মদ আলী (৪০) ও মো. আনোয়ার (৩২) নামে সন্দেহভাজন দুই ভিক্ষুককে গ্রেফতার করেছে ফেনী মডেল থানা পুলিশ।

আটক আলী ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুরের পদ্মবাজ বেপারী বাড়ির মৃত জসিম উদ্দিনের ছেলে ও আনোয়ার নোয়াখালী জেলার সুধারাম থানার মাছিমপুরের মৃত নূর মোহাম্মদের ছেলে। তারা দুইজনেই ফেনী রেলওয়ে কলোনীতে থাকেন।

পড়ুন আগের সংবাদ-

বৃদ্ধ ভিক্ষুকের ১৯ হাজার টাকা ছিনতাই!

বৃদ্ধের মুখে ছিনতাইয়ের বর্ণনা (ভিডিও)

ফেনীর সেই বৃদ্ধ ভিক্ষুককে ২০ হাজার টাকা দিলেন ইতালি প্রবাসী রাসেল

ফেনীর সেই বৃদ্ধ ভিক্ষুক পারিবারিকভাবেও নির্যাতিত!

বৃদ্ধ ভিক্ষুককে যারা সহায়তায় এগিয়ে এসেছেন (ভিডিও)