বেড়েছে আমদানি করা পেঁয়াজের দাম

১২:২৭ অপরাহ্ণ | সোমবার, জুন ১৭, ২০১৯ অর্থনীতি, ফিচার

আব্দুল আজিজ, হিলি প্রতিনিধি- ভারতের সরকার পেয়াঁজ রফতানিতে ইনসেনটিপ (প্রণোদনা) প্রত্যাহার করায় এর প্রভাব পড়েছে দিনাজপুরের হিলি স্থলবন্দরে, সেই সাথে বন্দরে বেড়েছে আমদানিকরা পেয়াঁজের দাম। গত দুই দিনের ব্যবধানে প্রতিকেজি পেয়াঁজের দাম বেড়েছে ৬ থেকে ৭ টাকা।

পেয়াঁজের দাম বাড়ার কারন হিসেবে আমদানিকারক সাইফুল ইসলাম জানান, গত বুধবার ১১ই জুন ভারতীয় সরকার ইনসেনটিপ (প্রণোদনা) প্রত্যাহার করায় পেয়াঁজ আমদানি করতে এখন ১ রুপি বেশি দিয়ে পেয়াঁজ আমদানি করতে হচ্ছে। সেই সাথে নতুন অর্থ বাজেটে পিয়াজের উপর বাংলাদেশ সরকার শুল্ক (এটি ট্যাক্স) নির্ধারন করায় পেয়াজের দাম বেড়েছে।

পেয়াঁজ আমদানিতে বাংলাদেশের সরকার ৫% (এটি ট্যাক্স) নির্ধারন করায় হিলি শুল্ক স্টেশনের বেড়েছে সরকারের রাজস্ব। চলতি সপ্তাহের গত দুই দিনে ১ হাজার ৬শ ৫৬ মেট্রিক টন পেয়াঁজ আমদানি হয়েছে যা থেকে সরকার রাজস্ব পেয়েছে ১০ লক্ষ ৯৪ হাজার ২শ ৩১ টাকা।

হিলি কাষ্টমসের রাজস্ব কর্মকর্তা আবু বকর সিদ্দিক জানান, সরকার নতুন বাজেট ঘোষনার পর ২০১৯-২০ অর্থ বছরে পেয়াঁজ আমদানিতে (৫% এটি ট্যাক্স) নির্ধারন করে সরকার। এই ট্যাক্স নির্ধারনের পর ১৫ই ও ১৬ ই জুন এই বন্দর দিয়ে ৫৬ ট্রাকে ১৬শ ৫৬ মেট্রিক টন পেয়াঁজ ভারত থেকে আমদানি হয়েছে যা থেকে সরকার রাজস্ব পেয়েছে ১০ লক্ষ ৯৪ হাজার ২শ ৩১ টাকা।