মাত্র ১৪ আলোকবর্ষ দূরেই ভিনগ্রহীদের বাস, তৈরি হচ্ছে জল্পনা!

১২:৫৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, জুন ২০, ২০১৯ বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক :: কোন গ্রহে প্রাণ আছে সেই খোঁজ চালু রেখেছেন বিজ্ঞানীরা। কোথাও প্রাণের নমুনা পেলেই গবেষকদের নজর যায় সেদিকেই। এবার সৌরজগতের সেরকমই একটা গ্রহের কথা জানতে পেরেছে মহাকাশবিদরা।

খুব বেশি দূরেও নয়। পৃথিবী থেকে মাত্র ১৪ আলোকবর্ষ দূরে রয়েছে সেই গ্রহ। পৃথিবীর থেকে আকারে চারগুণ বড়। Wolf 1061-নামে একটি নক্ষত্রকে ঘিরে সেই গ্রহ আবর্তন করছে। রয়েছে মোট তিনটি গ্রহ। এটিই সবথেকে নিকটবর্তী।

বিজ্ঞানীদের অনুমান এই গ্রহগুলির গা পাথরের ও শক্ত। দ্বিতীয়ত গ্রহটিতে পানি পাওয়ার সম্ভাবনার কথাও জানাচ্ছেন গবেষকরা। অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অফ নিউ সাউথ ওয়েলসের গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

এক গবেষক ডানকান রাইট জানিয়েছেন, ‘এটা ভাবতে ভাল লাগছে যে আমাদের এত কাছে আরও একটা নক্ষত্র আছে আর তার চারপাশে প্রাণ রয়েছে এমন গ্রহও থাকার সম্ভাবনা রয়েছে। আর সেটি হলে সেখানেই রয়েছে ভিনগ্রহীদের বাস।’

তিনটি গ্রহ পৃথিবীর থেকে যথাক্রমে ১.৪, ৪.৩ ও ৫.২ গুন বড়। এরা ৫ দিন, ৮ দিন ও ৬৭ দিনে নিজেদের কক্ষপথ ঘুরে আসে বলে জানা যাচ্ছে।

এখনও পর্যন্ত যত পাথুরে গ্রহ আবিষ্কৃত হয়েছে তার মধ্যে প্রায় সবকটাই কয়েক’শ বা কয়েক হাজার আলোকবর্ষ দূরে। তাই এই নয়া আবিষ্কারে আশা দেখছেন গবেষকরা।