‘জিয়ার নির্দেশে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে’- বিচারপতি মানিক

৮:০০ পূর্বাহ্ণ | শুক্রবার, জুন ২১, ২০১৯ ঢাকা
manik

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বৃহস্পতিবার (২০ জুন) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম (বোয়াফ) আয়োজিত ‘ইতিহাস বিকৃতি ও আমাদের দায়’ শীর্ষক এক আলোচনা সভায় বঙ্গবন্ধু হত্যার নীল নকশাকারী জিয়াউর রহমান বলে অভিযোগ করেছেন আলোচিত সাবেক বিচারপতি এএইচএম শামসুদ্দীন চৌধুরী মানিক।

তিনি বলেন, জিয়ার নির্দেশেই বঙ্গবন্ধুকে হত্যা করেছেন কয়েকজন বিপদগামী কর্নেল ও মেজর। জিয়া প্রকৃত অর্থে মুক্তিযোদ্ধা ছিল না। সে (জিয়াউর রহমান) পাকিস্তানের দোসর ছিল বলেও জানান তিনি।

শামসুদ্দীন চৌধুরী মানিক বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলার প্রসিকিউশন টিমের একজন সদস্য হিসেবে বলতে চাই, আমরা যে এভিডেন্সগুলো পেয়েছি, তাতে বিষয়টি অত্যন্ত পরিষ্কার যে, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে খন্দকার মোশতাক ও জিয়ার ভূমিকা ছিল শীর্ষে। এটা দেশবাসীর জানা উচিত বলেও মনে করেন তিনি।

শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, ‘জিয়াউর রহমান বাংলাদেশ চাননি। বিষয়টি পরিষ্কার হয়ে গেলো বঙ্গবন্ধুকে হত্যার পর। তিনি সব রাজাকার-আল বদরকে ক্ষমতায় নিয়ে এলেন। বিশেষ করে পাকিস্তানের পক্ষে অবস্থান নেওয়া জামায়াত নেতা গোলাম আযমকে দেশে ফিরিয়ে এনে রাজনীতিতে পুনর্বাসন করেছেন। এ থেকে স্পষ্ট হয়ে যায়, জিয়া বাংলাদেশের স্বাধীনতা চাইনি।

বোয়াফ সভাপতি কবীর চৌধুরী তন্ময়ের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভিসি অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী, আওয়ামী লীগ নেতা নূহ-উল-আলম লেনিন, গবেষক ও ইতিহাসবিদ ড. সৈয়দ আনোয়ার হোসেন প্রমুখ।

Loading...