‘কালোটাকা’ বলা ঠিক না, আমার গায়ের রঙও কালো: বাণিজ্যমন্ত্রী

৭:২১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, জুন ২৭, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- অপ্রদর্শিত অর্থকে কালোটাকা বলা ঠিক না দাবি করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কালোটাকা কথাটা শুনতে সব সময় ভালো লাগে না। আমার গায়ের রঙও কালো।

বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে প্রস্তাবিত বাজেট পর্যালোচনায় বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, সবসময় শুনি, কালো টাকা সাদা করা হয়েছে। আসলে আমরা এই টাকাকে কালো না বলে বলি অপ্রদর্শিত টাকাকে করের আওতায় নিয়ে আসা। অর্থাৎ যে টাকা এখনো দেখানো হয়নি, সেই অপ্রদর্শিত টাকাকে বিনিয়োগের একটা সুযোগ দেওয়া। কালো কথাটা সবসময় ভালো লাগে না। আমার গায়ের রঙও কালো। তাই এটাকে কালো টাকা না বলে অপ্রদর্শিত টাকা বলি।

তিনি আরও বলেন, আমরা চাই দেশের টাকা যেন দেশের বাইরে না যায়। যেভাবেই হোক টাকা দেশে থাকুক। এই সুযোগ দেওয়ার পর যতটুকু টাকা বিনিয়োগ হবে, ততটুকুই লাভ। কম কর দিয়ে হলেও যদি কিছু টাকা মূল স্রোতে আসে, তাও ভালো।

বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসায়ীদের যেন কোনো ধরনের হয়রানির শিকার হতে না হয়, আমাদের সেদিকে খেয়াল রাখতে হবে। পোশাক খাতে প্রণোদনার ওপর কর আরোপ করা হলে ঠিক হবে না। এটা হবে দাওয়াত দিয়ে কাটা চামচ দিয়ে স্যুপ খেতে দেওয়ার মতো।

আয়কর অফিসের জনবলের কারণে যেন ব্যবসায়ীদের হয়রানির শিকার হতে না হয়, সেদিকেও নজর দিতে হবে।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান, বিজিএমইএ সভাপতি রুবানা হকসহ অন্যরা। এছাড়াও সভায় বিভিন্ন জেলা চেম্বারের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।