জঙ্গি ও সন্ত্রাস নির্মূলে সরকারের সফলতা সারাবিশ্বে প্রশংসিত: প্রধানমন্ত্রী

৭:৩০ অপরাহ্ণ | শনিবার, জুন ২৯, ২০১৯ জাতীয়

সময়ের কন্ঠস্বর ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জঙ্গি ও সন্ত্রাস নির্মূলে সরকারের সফলতা সারাবিশ্বে প্রশংসিত হচ্ছে। দুর্নীতির বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

বিকেলে জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থ বছরের বাজেটের উপর বক্তব্যে এ কথা বলেন তিনি। খেলাপী ঋণ কমিয়ে আনতে অর্থমন্ত্রীর দেয়া সুপারিশ কাজে দেবে বলেও জানান প্রধানমন্ত্রী।

এছাড়া ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার প্রস্তাবনার কথাও বক্তব্যে উল্লেখ করেন শেখ হাসিনা।

এ বিষয়ে তিনি বলেন, ‘খেলাপি ঋণ নিয়ে অর্থমন্ত্রী যে ঘোষণা দিয়েছেন তা অত্যন্ত সময় উপযোগী। আর আমার সুপারিশ থাকবে ব্যাংক ঋণের সুদ যেনো সিঙ্গেল ডিজিটের মধ্যে রাখা হয়। কারণ এটি করা গেলে দেশের শিল্প ব্যবসা প্রতিষ্ঠানকে সক্ষম করে গড়ে তোলা যাবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা নিজেরা যেমন দুর্নীতি করে তেমনি দুর্নীতিটাকে ব্যধির মত সমাজে ছড়িয়ে দেয়। তাই দুর্নীতির বিরুদ্ধে আমার নীতি হচ্ছে জিরো টলারেন্স।’

প্রবাসীদের নিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘প্রবাসী বাংলাদেশিদের অর্থের ওপর আগামী অর্থ বছর হতে ২ শতাংশ হারে প্রণোদনা প্রদানের প্রস্তাব করা হয়েছে যার ফলে রেমিটেন্স প্রদানে বর্ধিত ব্যয় লাগব হবে। এতে প্রবাসীরা বৈধ পথে অর্থ প্রেরণে উৎসাহী হবেন।