• আজ ১১ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

ভারতে ভারী বর্ষণে দেয়াল ধসে ২২ জনের মৃত্যু

৬:১৩ অপরাহ্ণ | মঙ্গলবার, জুলাই ২, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ অতি বৃষ্টিপাতের কারণে প্রায় অচল হয়ে পড়েছে ভারতের বাণিজ্যিক নগরী মুম্বাই। এরই মধ্যে শহরের তিনটি জায়গায় দেয়াল ধসে মৃত্যু হয়েছে অন্তত ২২ জনের। এ ঘটনায় আহত হয়েছে আরও অনেকে। গতকাল সোমবার রাতভর ভারী বৃষ্টিপাতের সময় এ দুর্ঘটনা ঘটে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, মুম্বাইয়ের মালাড এলাকার কুরার গ্রামে গভীর রাতে দেয়াল ধসে ১৩ জনের মৃত্যু হয়। আহত হন আরও ১১ জন। খবর পেয়ে উদ্ধার তৎপরতা শুরু করে উদ্ধারকর্মীরা।

এদিকে পুনের সিংহগড় ইন্সটিটিউটে দেয়াল ধসে ছয়জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও চারজন। এ ছাড়া তৃতীয় ঘটনাটি মুম্বাইয়ের কল্যাণ এলাকায়। সেখানে একটি স্কুলের দেয়াল ভেঙে পড়ে পাশের দুই বাড়িতে। এতে তিনজনের মৃত্যু হয়। আহত হন আরও এক ব্যক্তি। দুর্ঘটনায় আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

এ ছাড়া ভারী বর্ষণের মধ্যে মুম্বাই বিমানবন্দরে একটি ফ্লাইট অবতরণের সময় বিপদের মুখোমুখি হয়। তবে এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। দুর্ঘটনা এড়াতে বিমানবন্দরটির মূল রানওয়ে বন্ধ রাখা হয়েছে।

দেশটিতে যোগাযোগ ব্যবস্থাও প্রায় ভেঙ্গে পড়েছে। পানিতে রেলপথ ডুবে যাওয়ার পর বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেন যাত্রা বাতিল করা হয়েছে।

একই সঙ্গে আবহাওয়া অধিদফতরের পরবর্তী ঘোষণা না পাওয়া পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

পরিস্থিতি মোকাবেলায় আজ মঙ্গলবার মুম্বাইয়ে সরকারি ছুটি ঘোষণা করেছে মহারাষ্ট্র সরকার। শহরের বাসিন্দাদের অতি প্রয়োজন ছাড়া বাসা থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে তারা।

এক টুইটে রাজ্যের মুখ্যমন্ত্রী দেভেন্দ্র ফাডনাভিসের দপ্তর বলেছে, “আবহাওয়া দপ্তর আজও (মঙ্গলবার) ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়ায় জরুরি প্রয়োজন ছাড়া লোকজনকে বাড়ির বাইরে না যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।