সংবাদ শিরোনাম
  • আজ ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

৭ হাজার ৩৭১জন হজযাত্রী সউদী পৌঁছেছে

৬:২৯ অপরাহ্ণ | শুক্রবার, জুলাই ৫, ২০১৯ স্পট লাইট

সময়ের কন্ঠস্বর ডেস্ক: হজযাত্রীদের জেদ্দা আন্তর্জাতিক হজ টার্মিনালে নেমে ইমিগ্রেশনের জন্য ঘন্টার পর ঘন্টা দুর্ভোগ পোহাতে হবে না। ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এ বিএম আমিন উল্লাহ নূরী জানান, চলতি বছর সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে সরকার বেশ কিছু উদ্যোগ নেয়ায় হজ ফ্লাইট শিডিউল বিপর্যয় ঠেকানো গেছে।

বিমান ও সাউদিয়া এয়ারলাইন্সের হজ ফ্লাইটের হজ টিকিট আগে ভাগেই বিক্রি হয়েছে গেছে। হজ এজেন্সিগুলো এখন নিজেদের তাগিদেরই হজ ফ্লাইট মিস করতে নারাজ। এ জন্য যথা সময়েই হজ ফ্লাইট পূর্ণ আসন ভরেই জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করছে। এক প্রশ্নের জবাবে যুগ্ম-সচিব বলেন, সকলের সহযোগিতায় এবার অন্যান্য বছরের তুলনায় হজ ব্যবস্থাপনার কার্যক্রম অনেক বেশি ভালো হবে ইনশাআল্লাহ।

গত ৪ জুলাই থেকে ঢাকা বিমান বন্দরে হজযাত্রীদের সউদী প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন কার্যক্রম চালু হবার কথা ছিল। কিন্ত সার্ভারে যান্ত্রিক ত্রুটির দরুণ সউদী কারিগরি প্রতিনিধি দল সউদী পর্বের ইমিগ্রেশন কার্যক্রম যথাসময়ে চালু করতে পারেনি। এতে প্রথম দিকের বেশ কিছু হজ ফ্লাইটের হজযাত্রীদের সউদী ইমিগ্রেশন ঢাকায় করা সম্ভব হয়নি। হজ অফিসের পরিচালক হজ সাইফুল ইসলাম আজ শুক্রবার তার দপ্তরে ইনকিলাবকে বলেন, সউদী কারিগরি দলের সদস্যরা আপ্রাণ চেষ্টা চালিয়ে বৃহস্পতিবার রাত ১১ টার দিকে সউদী পর্বের হজযাত্রীদের প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন কার্যক্রম চালু করতে সক্ষম হয়েছে। এখন আর হজযাত্রীদের সউদী পর্বের ইমিগ্রেশন নিয়ে কোনো সঙ্কট থাকবে না।

গত দু’দিনে বিমান ও সাউদিয়ার ২১ টি হজ ফ্লাইট যোগে প্রায় ৭ হাজার ৩৭১ জন হজযাত্রী সউদী আরবে পৌঁছেছে। হজ অফিসের পরিচালক হজ সাইফুল ইসলাম গতকাল এ বিষয়টি নিশ্চিত করেছেন।