শেষমেষ ভেঙেই গেলো এলআরবি

৩:৩৩ অপরাহ্ণ | সোমবার, জুলাই ৮, ২০১৯ বিনোদন

বিনোদন ডেস্ক- এলআরবি কি তবে ভেঙেই গেল—কয়েক দিন ধরে জল্পনাকল্পনা চলছিল। সদস্যদের সঙ্গে কথা বলে নিশ্চিত, এলআরবি ভেঙেই গেছে। আইয়ুব বাচ্চুর দীর্ঘদিনের চার সঙ্গী দুই ভাগে ভাগ হয়ে গেছেন। দুজন এক দিকে, বাকি দুজন অন্যদিকে। গিটারিস্ট মাসুদ ও ব্যবস্থাপক শামীম আর এলআরবির সঙ্গে আর নেই। অন্যদিকে, এলআরবি নিয়ে এগোতে চান ড্রামার রোমেল ও প্রতিষ্ঠাতা সদস্য গিটারিস্ট স্বপন।

এ বিষয়ে গণমাধ্যমকে স্বপন বলেন, ‘আপাতত আমরা দুজন এলআরবিতে আছি। আমাদের সঙ্গে কয়েকজন অতিথিশিল্পী আপাতত বাজাচ্ছেন। তাদের মধ্যে বেহালাবাদক সুনীল চন্দ্র দাস অন্যতম। তার সঙ্গে এলআরবি ব্যান্ডের সম্পর্ক অনেক দিনের। সামনে হয়তো আরও অনেকে যুক্ত হবেন।’

স্বপন আরও বলেন, সঙ্গীতশিল্পী পার্থ বড়ুয়া বর্তমানে এলআরবি ব্যান্ডের মেন্টরের ভুমিকা পালন করছেন। কারণ পার্থ বড়ুয়ার সাথে আইয়ুব বাচ্চুর খুবই ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। তার সঙ্গে কথা বলেই এগোচ্ছেন ব্যান্ড এলআরবি’র দুই সদস্য।

স্বপন জানান, শিগগিরই একজন অতিথি ভোকাল নেবেন তারা। আর মূল ভোকাল নেওয়ার জন্য ভোকাল হান্ট করা হবে। ভোকাল খোঁজার সেই প্রক্রিয়ায় আগ্রহি সবাই অংশ নিতে পারবেন।

ব্যান্ড থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে কথা হয়েছে ব্যবস্থাপক শামীমের সঙ্গে। তিনি বলেন, আমাদের ছাড়াই ‘এলআরবি’ নিয়ে এগোতে চান তারা। কি বলবো, ভাষায় প্রকাশ করতে পারছি না। চেষ্টা করেছি, আলোচনা করেই সব সমস্যার সমাধান করে একসঙ্গে কাজ করার। কিন্তু সেটা আর হলো না। তাই এখন আর ঝামেলায় যেতে চাই না। তারা (স্বপন ও রোমেল) এগিয়ে যাক। তাদের জন্য শুভকামনা।

গত বছরের ১৮ অক্টোবর এলআরবি’র প্রধান ব্যান্ড তারকা-সঙ্গীতশিল্পী আইযুব বাচ্চু পৃথিবীর মায়া ছেড়ে না ফেরার দেশে চলে যান।

বাচ্চুর মৃত্যুর পর থেকে একের পর এক সমস্যা তৈরি হচ্ছে দেশের অন্যতম সেরা এই ব্যান্ডটি নিয়ে। এর আগে ৫ এপ্রিল ব্যান্ডটির জন্মদিনে রাজধানী থার্টি থ্রি রেস্টুরেন্টে বাচ্চুর অবর্তমানে এলআরবি’র ভোকাল হিসেবে বালামের নাম ঘোষণা করা হয়। এর দশ দিন যেতে না যেতেই ব্যান্ডটির নাম পরিবর্তন করে রাখা হয় ‘বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি’।

এরপর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয় সমালোচনার ঝড়। এতে আপত্তি করে তীব্র নিন্দায় জানায় আইয়ুব বাচ্চুর পরিবার। পরবর্তীতে বাচ্চুর পরিবারের সঙ্গে আলোচনার মাধ্যমে ফের ব্যান্ডটির ‘এলআরবি’ নামটিই চূড়ান্ত করা হয়। কিন্তু বির্তক আর পিছু ছাড়ছে না ব্যান্ডটির।

১৯৯০ সালের ৫ এপ্রিল এলআরবি গড়ে তোলেন আইয়ুব বাচ্চু। প্রথম ব্যান্ডটির নাম রাখা হয়েছিলো ‘লিটল রিভার ব্যান্ড (এলআরবি)। পরবর্তীতে ১৯৯৭ সালে এই নাম বদল করে রাখা হয় ‘লাভ রানস ব্লাইন্ড (এলআরবি)’।