চাঁদপুরে মাদক ব্যবসায়ীদের মাদক বিরোধী মিছিল

৮:৫৪ অপরাহ্ণ | মঙ্গলবার, জুলাই ৯, ২০১৯ চট্টগ্রাম

আশিক বিন রহিম, চাঁদপুর প্রতিনিধি:  মাদকমুক্ত সমাজ গঠনে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে চাঁদপুর পুলিশ প্রশাসন। এবার সুধিসমাজ নয়, খোদ চিহ্নিত মাদক ব্যবসায়ীদের সামনে রেখেই চাঁদপুরে মাদক বিরোধী মিছিল ও গণসচেতনতামূলক কার্যক্রম পালন করা হয়েছে।

মঙ্গলবার (৯জুলাই) বিকেলে চাঁদপুর সদর মডেল থানার উদ্যেগে ও পুরাণবাজার ফাড়িঁ পুলিশের সার্বিক ব্যবস্থাপনায় শহরের পুরানবাজারে এই ব্যতিক্রমী প্রচারণার আয়োজন করা হয়। ‘মাদক আমরা ছাড়বো, সোনার বাংলা গড়বো এ শ্লোগানকে সামনে রেখে ওই এলাকার চিহ্নত ২০ মাদক ব্যবসায়ী মাথায় লাল গামছা ও হাতে লাল রংয়ের লাঠি নিয়ে মিছিলে অংশ গ্রহন করে।

ওই এলাকার চিহ্নিত ২০ মাদক ব্যবসায়ী হলেনঃ বাচ্চু মিজি, খালেক, লিটন, সোহেল বেপারী, হৃদয় গাজী, পরান, রাজু, কাউসার হাওলাদার, শিপন, আল-আমিন, কামাল বিশ্বাস, মুনসুর মিজি, হেলাল, আরিফ, বাদল, আলমগীর, কামাল বেপারী, বিল্লাল খান, আল-আমিন ছোট প্রমূখ।

মাদক ব্যবসায়ীদের মিছিলটি পুরানবাজার ফাঁড়ির সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে এসে শেষ হয়।

এদিকে মাদক রোধে পুলিশ প্রশাসনের এই ব্যতিক্রমী উদ্যোগকে স্বাগত জানিয়েছে সচেতন মহল।

সুধিজনের দাবী মাদকের কারণেই সমাজের অধিকাংশ অপরাধ সংঘটিত হয়ে থাকে। তাই মাদক বিক্রেতাদের সমাজে চিহ্নিত করে তাদের দিয়েই এই ব্যতিক্রমী আয়োজন করা হয়েছে।

গণসচেতনতা মূলক মিছিলে উপস্থিত ছিলেন, পুরাণবাজার ফাড়িঁর ইনচার্জ মোহাম্মদ শহীদ হোসেন, পৌর কাউন্সিলর মোহাম্মদ আলী মাঝি, ফাড়িঁ এস আই জাহাঙ্গীর আলম, পলাশ বড়ুয়া, ভাই ভাই স্পোটিং ক্লাবের সাধারণ সম্পাদক মিজানুর রহমান বাদল, ওয়ার্ড আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুল মজিদ খান, ওয়ার্ড যুবলীগ সভাপতি মোবারক বেপারী প্রমূখ।

প্রসঙ্গত, পূর্বে পুরানবাজার মধুসুদন মাঠে জাকজমকপূর্ণ আয়োজনে আত্মসমর্পণ করেছিল প্রায় অর্ধ শতাধিক মাদক ব্যবসায়ী। অনুষ্ঠান শেষে কেউ কেউ কথা রাখলেও অনেকে ফিরে গেছে লোভনীয় মাদক ব্যবসায়। আত্মসমর্পণকারীদের মধ্যে ইউনুস মিজি ক্রসফায়ারে নিহত হয়েছেন। স্বাভাবিক জীবনে ফিরে আসার এটাই শেষ সুযোগ বলে জানিয়েছে পুলিশ।