সংবাদ শিরোনাম
  • আজ ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

ডেঙ্গু-চিকুনগুনিয়া রোধে মিরপুরে জনসচেতনতা মূলক র‍্যালী

৯:৫২ অপরাহ্ণ | বুধবার, জুলাই ১০, ২০১৯ ঢাকা
RALLY

রাজু আহমেদ,ষ্টাফ রিপোর্টার- ডেঙ্গু-চিকুনগুনিয়া রোধে নগরবাসীকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কাজী টিপু সুলতানের নেতৃত্বে মিরপুরে এক বর্ণাঢ্য র‍্যালীর আয়োজন করা হয়।

বুধবার দুপুরে ডিএনসিসির ৮ নম্বর ওয়ার্ডের নানা শ্রেনীপেশার বিপুল সংখ্যক জনতার স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণে এই জনসচেতনতা মুলক র‍্যালী অনুষ্ঠিত হয়।

এসময় নগরবাসীর প্রতি আহ্বান জানিয়ে ওয়ার্ডের কাউন্সিলর কাজী টিপু সুলতান বলেন, বাড়ি বা আশপাশে জমে থাকা স্বচ্ছ পানিতে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশা বংশ বিস্তার করে। তাই প্রতিটি নাগরিককে এ বিষয়ে সচেতন হতে হবে।

ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া এক বার্তার ওপর গুরুত্বারোপ করে টিপু সুলতান আরো বলেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া ভাইরাসজনিত জ্বর, যা এডিস মশার কামড়ে ছড়ায়। সাধারণ চিকিৎসাতেই ডেঙ্গু ও চিকুনগুনিয়া জ্বর সেরে যায়, তবে হেমোরেজিক ডেঙ্গু জ্বর মারাত্মক হতে পারে। এডিস মশার বংশ বিস্তার প্রতিরোধ করতে পারলে ডেঙ্গু ও হেমোরেজিক ডেঙ্গু জ্বর প্রতিরোধ করা সম্ভব। অপ্রয়োজনীয় অথবা পরিত্যক্ত পানির পাত্র ধ্বংস অথবা উল্টে রাখতে হবে, যাতে পানি না জমে। ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করতে হবে। সম্ভব হলে জানালা এবং দরজায় মশা প্রতিরোধক নেট লাগাতে হবে। বর্ষার সময় এ রোগের প্রকোপ বাড়তে পারে। তাই এই সময় অধিক সতর্ক থাকা প্রয়োজন।

এসময় কাউন্সিলর কাজী টিপু সুলতানের পক্ষ থেকে জনস্বার্থে নগরীকে পরিষ্কার রাখতে ডিএনসিসির পরিচ্ছন্নতা কর্মীদের সহযোগীতা করতে সবার প্রতি আহ্বান জানানোর পাশাপাশি বিপুল সংখ্যক লিফলেট বিতরণ করা হয়।

Loading...