মাশরাফী ভালো করবে না তা জানতাম: পাপন

১২:০১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, জুলাই ১১, ২০১৯ খেলা

স্পোর্টস আপডেট ডেস্ক- বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন মনে করেন, মাশরাফী বিন মোর্ত্তজা অবসর নিয়ে নিলে তার মতো একজন বিচক্ষণ অধিনায়ক অদূর ভবিষ্যতে পাওয়া যাবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

ইংল্যান্ডে বাংলাদেশি সংবাদমাধ্যমকে গতকাল (বুধবার) পাপন বলেন, ‘অধিনায়ক হিসেবে মাশরাফী আর খেলোয়াড় হিসেবে সাকিব আল হাসানের বিকল্প নেই। আমরা খুঁজলে হয়তো ভালো মানের অনেক ক্রিকেটারই পেতে পারি। তবে এই দুজনের বদলি পাব কিনা আমার সন্দেহ।’

বিশ্বকাপে বাংলাদেশ অধিনায়কের পারফরম্যান্স নিয়ে কাটাছেড়া চলছে দেদার। ৮ ম্যাচে মাঠে নেমে মাত্র ১ উইকেট শিকার করেছেন ম্যাশ। ইকোনমি রেটটাও বলার মতো নয়। অধিকাংশ ম্যাচেই ১০ ওভারের কোটাও পূর্ণ করতে পারেননি তিনি।

তবে বোলার কিংবা পারফর্মার হিসেবে নয়। বিশ্বমঞ্চে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়াটাই মাশরাফির প্রধান দায়িত্ব ছিল বলে সাফ জানিয়ে দিলেন পাপন। তিনি আরও বলেন, ‘মাশরাফি খেলোয়াড় হিসেবে তো আসে না। কিন্তু যদি অধিনায়ক বলেন তাহলে ওর মতো অধিনায়ক আমরা কোথাও পাব না। আমি সবসময় বলি দুটো প্লেয়ারের বদলি আমাদের নেই। প্লেয়ার হিসেবে আর অধিনায়ক হিসেবে মাশরাফি। এই দুজন ছাড়া সবারই বিকল্প আছে। এই দুজনের বদলি পাওয়া কঠিন।’

২০১৪ সালে দ্বিতীয় দফার অধিনায়কত্ব ফিরে পাওয়ার পর ক্যারিশমাটিক নেতৃত্ব আর বল হাতে আগুনের হল্কা ছড়িয়ে যে মাশরাফি বাংলাদেশের মুকুটহীন সম্রাট জয়ে উঠেছিলেন চলতি বিশ্বকাপে পারফরম্যান্সহীনতায় সেই তাকেই কী না খলনায়কের কালিমা লেপন করা হল!

কিন্তু তিনি তো সুস্থ শরীরে বিশ্বকাপে খেলতে পারেননি। আয়ারল্যান্ডে পাওয়া হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে এসেছিলেন ইংল্যান্ডে। পাপনও সেকথাই জানালেন। তাই মাশরাফির পারফরম্যান্স নিয়েও তার কোন খেদ নেই।

‘বিশ্বকাপে সে ভালো করতে পারেনি। কারণ আমরা কিন্তু আগেই জানতাম সে ভালো করতে না পারারই কথা। এই ধরণের কন্ডিশনে পিচে সে ভালো করবে এটা আমরা আশাও করিনি। সে চোট পেয়েছে। সে আয়ারল্যান্ডে ফাইনাল ম্যাচ থেকে সে গ্রেড টু টিয়ার। কিন্তু ও লড়াকু। দুএকবার কথা হয়েছিল যে ও বসে পড়বে। ও নিজেও ঠিক করেছিল। তারপরে মনে হয়েছে আমি সারাজীবন দেশের জন্য ফাইট করলাম এখন শেষ দুই ম্যাচে বসে পড়ব। আমি ত ইনজুরি নিয়েই খেলি। কাজেই এটা তো মানুষ অনেকে অনেক রকম ভাবে। এই ধরণের মানসিকতা সবার দরকার।’ — বলেন নাজমুল হাসান পাপন।