সংবাদ শিরোনাম
  • আজ ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

কোটি টাকার রিং বাঁধ কাটলো দুর্বৃত্তরা, ৬টি উপজেলা প্লাবিত

১২:০৯ পূর্বাহ্ণ | শুক্রবার, জুলাই ১২, ২০১৯ রাজশাহী
badh

রাজিব আহমেদ, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের শাহজাদপুরে গত সোমবার রাতে পোতাজিয়া ইউনিয়নের রাউতারা স্লুইচগেট সংলগ্ন বন্যা নিয়ন্ত্রণ রিং বাঁধ দূর্বৃত্তরা কেটে দিলে দ্রুত প্লাবিত হয় সিরাজগঞ্জ ও পাবনার ছয়টি উপজেলার বিস্তৃর্ণ এলাকা। উপজেলাগুলো হলো, সিরাজগঞ্জের শাহজাদপুর, উল্লাপাড়া, তাড়াশ, পাবনার ফরিদপুর, ভাঙ্গুড়া, চাটমোহর।

রাউতারা গ্রামের ফরমান তাহের আলী জানান, সোমবার রাতে ও মঙ্গলবার সকালে বাঁধের পশ্চিম অংশের মাঝখানে কেটে দেয় মাছ কিছু দুর্বৃত্ত। এতে ১২শ মিটার বাঁধের অধিকাংশ জায়গা ভেঙে যায়। বাঁধ ভেঙ্গে যাওয়ায় পানির নীচে তলিয়ে গেছে গো-চারণ ভূমি। ফলে গো-খামারীরা গো-খাদ্যর সংকট নিরসনে চরম বিপাকে পড়েছে।

এ ব্যাপারে উপজেলার পোতাজিয়া ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ আলী ব্যাপারী বলেন, বাঁধ রক্ষায় দুই সপ্তাহ ধরে দুইজন চৌকিদার পাহারা দিচ্ছে। দূর্বৃত্তরা তাদের নজর এড়িয়ে বাঁধটি কেটে দিয়েছে। একই সাথে তিনি আরও জানান, প্রতি বছর সরকারের কোটি টাকা খরচ হচ্ছে এই অস্থায়ী বাঁধ নির্মাণে। এই বাঁধটি স্থায়ী ভাবে নির্মাণ করে স্লুইচগেটের মাধ্যমে পানি নিয়ন্ত্রণ করলে এলাকার কৃষক ও গো-খামারীরা উপকৃত হবেন, সেই সাথে বেঁচে যাবে সরকারের কোটি কোটি টাকা।

সিরাজগঞ্জ পাউবোর নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন, ওই এলাকার ইরি-বোরো ফসল রক্ষায় এক কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে ১২শ মিটার দীর্ঘ বাঁধটি নির্মাণ করা হয়। এ কারণে বন্যা থেকে এ বছর ফসল রক্ষা করা সম্ভব হয়েছে। বাঁধটি কেটে দেয়ায় ফসলের ক্ষতি না হলেও গো-খামারীরা ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থায়ী বাঁধ নির্মিত হলে এ সমস্যা থাকবে না।

Skip to toolbar