সংবাদ শিরোনাম
  • আজ ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের শ্রমমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

৩:৪৩ অপরাহ্ণ | শনিবার, জুলাই ১৩, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- এবার পদত্যাগের ঘোষণা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শ্রমমন্ত্রী অ্যালেক্সান্ডার একোস্টা। এক দশক আগের একটি শিশু যৌন অপরাধ মামলা নিয়ে বিতর্কের মধ্যে পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি।

শনিবার (১৩ জুলাই) আন্তর্জাতিক বার্তা সংস্থা দ্য গার্ডিয়ান কর্তৃপক্ষের বরাত দিয়ে প্রকাশিত এক খবরে জানিয়েছে, শুক্রবার (১২ জুলাই) ওয়াশিংটনের হোয়াইট হাউসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আচমকা পদত্যাগের ঘোষণা দেন ফ্লোরিডার সাবেক এই কৌঁসুলি। যদিও ঘোষণার সময় তার পাশেই ছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সদ্য পদত্যাগী যুক্তরাষ্ট্রের এই শ্রমমন্ত্রী বলেন, ‘পুরোনো সেই মামলাটির সঙ্গে আমাকে জড়িত করা অত্যন্ত অসম্মানজনক। তাই আমার এই পদ থেকে সরে যাওয়াটাই উত্তম।’ তিনি বলেন, ‘আমার এই পদত্যাগ আগামী সাত দিনের মধ্যে কার্যকর হবে।’

পরে প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘আমার কথায় একোস্টা পদত্যাগ করেননি; তিনি নিজে থেকেই এ সিদ্ধান্ত নিয়েছেন।’ একই সঙ্গে একোস্টাকে একজন ‘অসাধারণ প্রতিভা’ সম্পন্ন লোক বলেও উল্লেখ করেছেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, ‘আমরা জানি তার এই অভাব আমাদের পূরণ হওয়ার নয়। এরপরও একোস্টা জায়গায় আপাতত উপ-শ্রমমন্ত্রী প্যাট্রিক পিজেল্লা ভারপ্রাপ্ত শ্রমমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করবেন।’

এর আগে ২০০৮ সালে দক্ষিণ ফ্লোরিডার এটর্নি থাকাকালীন একোস্টা ধনাঢ্য ব্যবসায়ী জেফরি এপস্টেইনকে যৌনতার জন্য শিশু পাচারের বিষয়ে করা একটি মামলায় কেন্দ্রীয় সরকারের বিচার থেকে অব্যাহতি দিয়েছিলেন। মূলত এর পরই দেশব্যাপী ব্যাপকভাবে সমালোচিত হন তিনি।

পরে যদিও এপস্টেইনের বিরুদ্ধে মার্কিন ফেডারেল এবং স্থানীয় পর্যায়ে পুনরায় তদন্ত কাজ শুরু হয়। দীর্ঘদিন যাবত চলা এই কার্যক্রমের পর গত ৬ জুলাই তাকে সেই শিশু পাচারের অভিযোগে নিউ ইয়র্ক থেকে গ্রেফতার করা হয়। মূলত এর পরই পুরোনো বিতর্কটি নতুন করে আবারও সবার সামনে চলে আসে।