সংবাদ শিরোনাম
  • আজ ৮ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

ডেমু ট্রেন আর নয়: প্রধানমন্ত্রী

২:৪৭ অপরাহ্ণ | মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডেমু) ট্রেন কিনতে নিষেধ করেছেন।

তিনি বলেছেন, ‘এর আগে কেনা ডেমু ট্রেনগুলো যেহেতেু যাত্রীদের উপকারে আসেনি এবং অনেকগুলো নষ্ট হয়ে আছে। তাই নতুন করে এই ট্রেন কেনা হবে না।’

আজ মঙ্গলবার (১৬ জুলাই) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির একনেক সভায় তিনি ডেমু ট্রেন না কেনার এ নির্দেশ দেন। এ সময় তিনি আরও বেশ কিছু নির্দেশনা দিয়েছেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান দেশের বাইরে থাকায় তার পক্ষ থেকে পরিকল্পনা বিভাগের সচিব মো. নূরুল আমিন একনেক সভা পরবর্তী সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এ নির্দেশ গণমাধ্যমের সামনে তুলে ধরেন।

আজকের একনেক সভায় ‘বঙ্গবন্ধু হাইটেক পার্ক এবং ঢাকার মধ্যে শাটল ট্রেন চালুর লক্ষ্যে ডিইএমইউ (ডেমু) সংগ্রহ’ প্রকল্প উত্থাপন করা হলেও তা পাস না করে সংশোধন করে আনার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

এ সময় প্রধানমন্ত্রীর দেয়া নির্দেশ তুলে ধরে সচিব নূরুল আমিন বলেন, ‘ডেমু প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন, যে ডেমুগুলো আগে ছিল, সেগুলোতে অনেক যাত্রী উঠালে দেখা যায় সেগুলো চলাচলের উপযোগী নয়। সে জন্য ডেমুর পরিবর্তে অন্য ট্রেন সংগ্রহের জন্য প্রকল্প সংশোধন করতে বলেছেন প্রধানমন্ত্রী। এ জন্য এটা অনুমোদন হয়নি।’

তিনি বলেন, ‘ডেমু ট্রেনের পরিবর্তে অন্য ট্রেনের ব্যবস্থা করতে হবে। নতুন করে আর ডেমু ট্রেন হবে না বলে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।’

ঢাকা থেকে কালিয়াকৈর পর্যন্ত বিরতিহীন ট্রেন চালুরও নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর নির্দেশ তুলে ধরে নূরুল আমিন বলেন, ‘ঢাকা থেকে সরাসরি কালিয়াকৈর একটা ট্রেন যাবে। এই ব্যবস্থা রাখতে হবে। বাকিগুলো যেকোনো স্টেশন ধরবে আর কি।’ যাচাই-বাছাই করে এ ধরনের একটি প্রকল্প চালুর প্রস্তাব করেছেন প্রধানমন্ত্রী।