পাকিস্তানে গ্রেফতার হাফিজ সাইদ

৬:২৮ অপরাহ্ণ | বুধবার, জুলাই ১৭, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরভিত্তিক সংগঠন জামাত-উদ-দাওয়ার’র প্রধান হাফিজ সাইদকে পাকিস্তানি প্রশাসন গ্রেফতার করেছে। তাকে বিচার বিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে বলে খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম।

দেশটির বার্তা সংস্থা এএনআই বলছে, আন্তর্জাতিক মহলের প্রবল চাপের মুখে কিছু দিন আগেই হাফিজ সাইদের বিরুদ্ধে এফআইআর দায়ের করে পাকিস্তান প্রশাসন। তাতে ‘জঙ্গি’ কার্যকলাপ চালানো, সন্ত্রাসে মদত ও অর্থ যোগানোর অভিযোগ আনা হয়। তার পরই পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের প্রশাসন তাকে গ্রেফতার করে।

তবে পাকিস্তান এখনও হাফিজ সাইদের গ্রেফতার নিয়ে আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা দেয়নি বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, কিছুদিন আগেই এক মামলায় হাফিজ সাইদসহ ৪ জনের জামিন মঞ্জুর করেছিল লাহৌরের সন্ত্রাস দমন আদালত। জুলাই মাসে জামাত-উদ-দাওয়াই, লস্কর-এ-তইবা ও এফআইএফের বিরুদ্ধে ২৩ টি মামলা দায়ের করেছিল সন্ত্রাস দমন শাখা।

হাফিজ সইদের গ্রেফতারি প্রসঙ্গে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেন, জঙ্গি সংগঠনের বিরুদ্ধে পদক্ষেপ করে পাকিস্তান আন্তর্জাতিক দুনিয়াকে কৌশলী বার্তা দিতে চাইছে। তবে পাকিস্তানের এমন লোকদেখানো পদক্ষেপে আমাদের বোকা বনে যাওয়া উচিত হবে না।

প্রসঙ্গত, হাফিজ সাইদ ২৬/১১ মুম্বাই হামলার মাস্টারমাইন্ড বলে দাবি ভারতের। আর সে কারণে তাকে গ্রেফতার করার জন্য ভারত দীর্ঘ দিন ধরে পাকিস্তানের কাছে দেন-দরবার করে আসছে।