সংবাদ শিরোনাম
জন্মস্থানে নীরবে চলে গেল নায়ক মান্নার মৃত্যু বার্ষিকী, ভক্তদের নানা ক্ষোভ ও দাবি | কচুরিপানা দিয়ে শোল মাছের সুস্বাদু রেসিপি (ভিডিও) | মুজিববর্ষ উপলক্ষ্যে গোপালগঞ্জে শিক্ষার্থীদের বিনামূল্যে চক্ষু পরীক্ষা | সিরাজগঞ্জে মুক্তিযোদ্ধার স্ত্রীকে গলা কেটে হত্যা, দুই পুত্রবধূ আটক | দেশের অখণ্ডতা রক্ষায় সেনাবাহিনী প্রস্তুত: সেনা প্রধান | লালমনিরহাটে ৪র্থ শ্রেণির ছাত্রীকে ধর্ষণ করে পালাল শিক্ষক! | দেশের মানুষকে কচুরিপানা খেতে বলিনি: পরিকল্পনামন্ত্রীর ব্যাখ্যা | মির্জা ফখরুল আমায় ফোন করেছেন, প্রমাণ আছে: ওবায়দুল কাদের | দাড়ি রাখা, হিজাব-বোরকা পড়ায় হাজার-হাজার উইঘুর মুসলিমদের বন্দী করছে চীন | খালেদা জিয়াকে মুক্তি দিতে সরকার বাধ্য হবে: মির্জা ফখরুল |
  • আজ ৬ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

দুর্নীতির প্রশ্নে সরল বিশ্বাস কী প্রশ্ন কাদেরের

৩:১৪ অপরাহ্ণ | শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ জাতীয়
kader

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ সরকারি কর্মচারীদের সরল বিশ্বাসে বড় ভুলও অপরাধ নয়- দুদক চেয়ারম্যানের এ বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সরকার দুর্নীতিকে ‘দুর্নীতি’ হিসেবেই দেখবে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান দুর্নীতি প্রশ্নে সরল বিশ্বাস বলতে কী বুঝাতে চেয়েছেন, তা পরিষ্কার হতে হবে। তবে এটাকে অন্যভাবে দেখার উপায় নেই।

প্রসঙ্গত বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, পেনাল কোড (সিআরপিসি) অনুযায়ী- সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়। কিন্তু এখানে শর্ত আছে- আপনাকে প্রমাণ করতে হবে যে, কাজটি সরল বিশ্বাসেই করা হয়েছে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, করাপশন ইজ করাপশন (দুর্নীতি মানে দুর্নীতি)। এর দ্বিতীয় কোনো ব্যাখ্যা নেই। দুর্নীতির আলাদা কোনো সংজ্ঞা নেই।

ওবায়দুল কাদের বলেন, সারা দুনিয়ায় দুর্নীতি হচ্ছে। তবে কোথাও বেশি কোথাও কম। কিছু দুর্নীতি হচ্ছে পলিটিক্যালি মোটিভিটেড (রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত) হচ্ছে। কোনো নেতাকে যদি কেউ দেখতে না পারে, তার বিরুদ্ধে দুর্নীতির ছাপটা লাগিয়ে দেয়।

মেগাপ্রকল্পের নামে লুটপাট করছে সরকার- বিএনপি নেতাদের এমন মন্তব্যে ওবায়দুল কাদের বলেন, তারা তো কোনো দিন উন্নয়ন করেনি। উন্নয়নের রোল মডেলের কী বুঝবেন ফখরুল সাহেবরা? উনারা তো কালো চশমা পরেন। এ জন্য আওয়ামী লীগ সরকারের উন্নয়ন চোখে দেখেন না।

জাতীয় পার্টির রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে এক প্রশ্নের জবাবে কাদের বলেন, ‘জাতীয় পার্টি প্রধান বিরোধী দল, সংসদে তাদের অনেকগুলো আসন আছে। জনগণ তাদের ভোট দিয়ে জাতীয় সংসদে প্রতিনিধি করে পাঠিয়েছে। এরশাদের অবর্তমানে তাদের দলীয় রাজনীতি ও সাংগঠনিক রূপ কী হবে, এটা তাদের অভ্যন্তরীণ ব্যাপার। রাজনীতিতে তারাই টিকে থাকবে, যারা সময়োপযোগী রাজনীতি চর্চা ও যুগোপযোগী রাজনীতি করবে।’

বন্যা মোকাবিলায় দল ও সরকার যথাযথভাবে কাজ করছে বলে দাবি করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘আজকেও (শুক্রবার) জামালপুর ও গাইবান্ধায় আমাদের প্রতিনিধি গেছেন। আমাদের দলীয় টিম বন্যাদুর্গত এলাকায় যাচ্ছে। সরকারও আন্তরিক,ব্যবস্থা নিচ্ছে।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন— আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুনুর রশিদ, উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় সদস্য এসএম কামাল হোসেন প্রমুখ।

Loading...