ফিলিস্তিনিদের ঘরবাড়ি ধ্বংস করে দিচ্ছে ইসরাইল

৫:৩৮ অপরাহ্ণ | সোমবার, জুলাই ২২, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ আন্তর্জাতিক সম্প্রদায়ের তীব্র সমালোচনা উপেক্ষা করে অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বসতি উচ্ছেদ অভিযান শুরু করেছে ইসরাইল। রাতের আঁধারেই সোমবার (২২ জুলাই) পূর্ব জেরুজালেমের সুর বাহের গ্রামে বুল্ডোজার নিয়ে কয়েকশ সেনা ও পুলিশ উচ্ছেদ অভিযান শুরু করে। ইসরাইলের এ সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়ে এ বিষয়ে তদন্ত শুরু করতে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রতি আহ্বান জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ।

পূর্ব জেরুজালেমের সীমান্তবর্তী ফিলিস্তিনি বসতি উচ্ছেদ করতে আদালতদের রুল জারির পর সোমবার ভোর রাতেই থেকে সুর বাহের গ্রামে বুল্ডোজার নিয়ে অবস্থান নেয় কয়েকশ’ ইসরাইলি সেনা ও পুলিশ।

রাতের আঁধারে সামরিক সীমান্তবর্তী ঐ এলাকা থেকে ফিলিস্তিনিদের সরিয়ে দিতে থাকে তারা। বসবাসকারী ফিলিস্তিনিদের দাবি, ফিলিস্তিন কর্তৃপক্ষের অনুমতি নিয়েই সেখানে বসতি গড়েছেন তারা। ১৯৯৩ সালের অসলো চুক্তি অনুযায়ী সুর বাহেরের অন্তর্গত ওয়াদি আল হাম্মাস এলাকাটি ফিলিস্তিন ককর্তৃপক্ষ ও বেসামরিক নাগরিকদের নিয়ন্ত্রাণাধীন বলেও জানান তারা। নিরাপত্তার অজুহাতে তাদেরকে সেখান থেকে সরিয়ে দেয়া হচ্ছে বলেও অভিযোগ ফিলিস্তিনিদের।

১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় ফিলিস্তিনি অধ্যুষিত গ্রামটি দখল করে নেয় ইসরাইল। চলতি বছরের জুনে নির্মাণ নিষেধাজ্ঞা অমান্য করে সেখানে বসতি নির্মাণের অভিযোগে বসবাসকারী ফিলিস্তিনিদের বিরুদ্ধে

রুল জারি করেন ইসরাইলের সর্বোচ্চ আদালত। একইসঙ্গে, ১৯ জুলাইয়ের মধ্যে অবৈধ স্থাপনা ধ্বংসেরও নির্দেশ দেয়া হয়।

সুর বাহের থেকে উচ্ছেদ না করতে ফিলিস্তিনিদের আপিল সত্ত্বেও ইসরাইলের আদালতের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিন পররাষ্ট্র দফতর। বসতি ধ্বংসের অপরাধে ইসরাইলকে বিচারের মুখোমুখি করারও আহ্বান জানান তারা।