তুরস্কের সেনা ও নৌ প্রধানের সাথে বাংলাদেশ নৌবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ

১০:৪৪ অপরাহ্ণ | মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ জাতীয়
Picture

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: তুরস্কে সফররত বাংলাদেশ নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী গতকাল সোমবার তুরস্কের সেনা ও নৌপ্রধান এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

এর আগে, নৌপ্রধান দেশটির প্রথম রাষ্ট্রপতি ও আধুনিক তুরস্কের জনক মোস্তফা কামাল আতাতুর্কের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরে, তিনি দেশটির সেনাপ্রধান জেনারেল ইয়াছের গুলার (এবহবৎধষ ণধংধৎ এঁষবৎ) এবং নৌপ্রধান এডমিরাল আদনান ওজভাল (অফসরৎধষ অফহধহ ঙুনধষ) এর সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

দেশটির সেনা প্রধানের সাথে সৌজন্য সাক্ষাত শেষে নৌপ্রধান  সেখানে নৌবাহিনী সদর দপ্তরে এসে পৌঁছালে একটি সুসজ্জিত দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। সৌজন্য সাক্ষাতকালে দুই দেশের নৌপ্রধান বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যকার প্রশিক্ষণ, জাহাজ নির্মাণ এবং সাইবার নিরাপত্তায় পারস্পারিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এছাড়া, তুরস্কের নৌপ্রধান ভ্রাতৃপ্রতীম দেশ হিসেবে বাংলাদেশকে সব ধরণের সহযোগিতা প্রদানের আশ¡াস দেন এবং বলপূর্বক বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের সহায়তায় বাংলাদেশ তথা মাননীয় প্রধানমন্ত্রীর মানবিক মূল্যবোধের ভূয়সী প্রশংসা করেন।

বিকেলে তিনি তুরস্কের প্রতিরক্ষা শিল্পের সভাপতি ইসমাইল ডেমির (গৎ. ওংসধরষ উবসরৎ) এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। এছাড়া, নৌপ্রধান প্রতিরক্ষা শিল্প সংশ্লিষ্ট এসেলসান, রকেটসান, হ্যাভেলসান ও এসটিএমসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে মত বিনিময় করেন।