সংবাদ শিরোনাম
  • আজ ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

আমাদের উৎপাদিত পণ্য দিয়েই স্বনির্ভবরতা অর্জন করব: শিল্প প্রতিমন্ত্রী

১১:৪২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০১৯ জাতীয়
Gazipur

স্টাফ করেসপন্ডেন্ট, সময়ের কণ্ঠস্বর:  শিল্প প্রতিমন্ত্রী বীর মুক্তি যোদ্ধা কামাল আহমেদ মজুমদার বলেছেন, দেশীয় শিল্প প্রতিষ্ঠান রক্ষা করা জন্য আমদানিকৃত পণ্যের উপর শুল্ক ধার্য করা হয়েছে। শেখ হাসিনার সরকার শিল্পবান্ধব সরকার। আর তাই বর্তমানে দেশে অনেক ভারী শিল্প কারখানা প্রতিষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে গাজীপুরের ভীমবাজার এলাকায় প্রতিষ্ঠিত ম্যাকডোনাল্ড স্টিল পাইপ স্ট্রাকচার ফেব্রিকেশন কারখানার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

প্রতিমন্ত্রী ম্যাকডোনাল্ড স্টিল পাইপ স্ট্রাকচার ফেব্রিকেশন কারখানার বিভিন্ন অংশ ঘুরে ঘুরে দেখেন। এ সময় আমেরিকা থেকে আমদানী করা হেভী ডিউটি বেন্ডিং মেশিন ও থ্রিডি পাইপ কাটিং মেশিনসহ অন্যান্য অত্যাধুনিক যন্ত্রপাতির কার্যক্রম পরিদর্শনসহ কারখানার শ্রমিকদের ‍সাথে কথা বলেন। দেশের অগ্রযাত্রায় তাদের অবদানের কথা স্মরণ করেন।

দেশের উৎপাদনকারী ভারী শিল্প প্রতিষ্ঠান গুলোকে প্রতিষ্ঠিত হতে না দিতে অনেক সময় বিদেশী প্রতিষ্ঠান গুলো কম মূল্যে তা সরবরাহ করেন, সে ক্ষেত্রে সরকার দেশীয় ‍শিল্পকে টিকে থাকতে কি ধরণের ব্যবস্থা গ্রহন করছেন এমন প্রশ্নের জবাবে প্রতি মন্ত্রী বলেন, আমরা আমাদের উৎপাদিত পণ্য দিয়ে স্বনির্ভবরতা অর্জন করব। সেজন্য বিদেশি আমদানিকৃত জিনিসের উপর শুল্ক বৃদ্ধি করা হয়েছে।

পরিবেশ দূষনের জন্য যেসকল প্রতিষ্ঠান দায়ী তাদের বিষয়ে কি ধরনের ব্যবস্থা নিচ্ছেন এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে যেসকল  শিল্প প্রতিষ্ঠান হচ্ছে তা শতভাগ পরিবেশ বান্ধব তবে যারা ‍দূষনে জড়িত সেসকল প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ম্যাকডোনাল্ড স্টিল পাইপ স্ট্রাকচার ফেব্রিকেশন কারখানার ব্যবস্থাপনা পরিচালক সারোয়ার কামাল, কারখানার সিও সাইদ আহমেদ প্রমুখ।

প্রতিমন্ত্রী বলেন, ভিশন-২০২১ এবং ২০৪১ বাস্তবায়ন করতে হলে দেশে নতুন নতুন শিল্পকারখানা গড়ে তুলতে হবে এবং এ সব কারখানায় উৎপাদিত পণ্যকে অগ্রাধিকার দিতে হবে। যাতে দেশের অর্থ দেশেই থাকে।

কৃষি যন্ত্রপাতি তৈরির জন্য অনুরোধ জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সরকার কৃষি সরঞ্জামের উপর জোর দিচ্ছে। কারণ চাহিদা অনুযায়ী কৃষি শ্রমিক পাওয়া যাচ্ছে না।

উল্লেখ্য, ম্যাকডোনাল্ড গ্রুপ ১৯৯৮ সালে স্টিল স্ট্রাকচার নির্মান যাত্রা ‍শুরু করেন।  দেশী-বিদেশী  প্রকৌশলী ও বিশেষ সহয়তায় প্রতিষ্ঠানটি রেলওয়ে, হাইটেক পার্ক অথরিটি, ব্রিজ অথরিটি, বাংলাদেশ আর্মি, বাংলাদেশ নেভীসহ ৮০০ টির বেশি প্রকল্প সফলভাবে সম্পন্ন করেছে। বর্তমানে ঢাকা মেট্রো রেলের জন্য স্টেশন নির্মান, সিলেট আইসিটি পার্ক নির্মানে কাজ করছে প্রতিষ্ঠানটি। তাছারা দেশের বাহিরেও তাদের তৈরি পণ্য রপ্তানী ‍শুরু করেছে বলে জানা যায়।