সংবাদ শিরোনাম
  • আজ ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

৪ আগস্টের মধ্যেই গার্মেন্টস শ্রমিকদের বেতন বোনাস পরিশোধের দাবি

৫:২৪ অপরাহ্ণ | শুক্রবার, জুলাই ২৬, ২০১৯ ঢাকা
bangladesh

রাজু আহমেদ,ষ্টাফ রিপোর্টার : বিশ্ব দরবারে বাংলাদেশের গার্মেন্টস শিল্পের কদর আজকের নয়। দেশের অর্জিত বৈদেশিক মুদ্রার বিরাট অংশ এই খাত থেকেই আসে। তবে মাঝে মাঝেই গার্মেন্টস শ্রমিকদের বেতন বোনাস দেওয়া হচ্ছেনা দাবি করে বিক্ষোভের খবরা-খবর পাওয়া যায়।

এবার গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের পক্ষ থেকে আসন্ন ঈদ-উল-আযহার পূর্বেই আগামী ৪ ঠা আগস্টের মধ্যে দেশের সকল গার্মেন্টস শ্রমিকদের সকল বেতন-বোনাস প্রাপ্য বকেয়া পরিশোধের দাবি করা হয়েছে।

২৬ শে জুলাই শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে  গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র কর্তৃক আয়োজিত এক সমাবেশে এমনটাই দাবি করা হয়।

সমাবশে বক্তারা দাবি করেন, প্রতি বছর ঈদ এলেই গার্মেন্টস মালিকরা শতভাগ বেতন পরিশোধ না করতে নানা তালবাহানা খোঁজেন। কেউ কেউ দেনই না। কোনো কোনো গার্মেন্টস বেতন দিলেও বোনাস দেয় না। এবার আগামী ৪ আগস্টের মধ্যেই বেসিক সমপরিমাণ বোনাস ও বেতন পরিশোধ করতে হবে। সমাবেশে রাজধানীর মালিবাগের ইজি ফ্যাশন কারখানার শ্রমিক পিটিয়ে হত্যার প্রতিবাদ জানিয়ে বলা হয়, প্রতিদিন পোশাক শ্রমিকরা লাখ লাখ পিস প্যান্ট, শার্ট তৈরি করেন, তারা চুরি করেন না। অথচ চুরির অপবাদ দিয়ে আমাদের শ্রমিককে হত্যা করা হয়েছে।

গামেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট মুন্টু ঘোষ, সাধারণ সম্পাদক জলি তালুকদার, সহ-সভাপতি রুহুল আমিন, সহ-সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, শ্রমিক নেতা জিয়াউল হক খোকন, আকলিমা আক্তার প্রমুখ সমাবেশে বক্তব্য রাখেন।