সংবাদ শিরোনাম
  • আজ ৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

‘ঢাকার বাতাস অস্বাস্থ্যকর’- যুক্তরাষ্ট্র দূতাবাস

৬:৪১ অপরাহ্ণ | শুক্রবার, জুলাই ২৬, ২০১৯ জাতীয়
DHAKA

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস আজ শুক্রবার (২৬ জুলাই) সকাল ৭টায় এক টুইট বার্তায় জানিয়েছে, ঢাকার বাতাস স্বাস্থ্যসম্মত নয়। ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসে বাতাসের মান পর্যবেক্ষণ করার যন্ত্র রয়েছে। ওই যন্ত্রে ঢাকায় বাতাসের মান প্রতি ঘণ্টায় হালনাগাদ করা হয়।

যুক্তরাষ্ট্র দূতাবাসের বাতাসের মান পর্যবেক্ষণ যন্ত্র বাতাস দূষণকারী সূক্ষ্ম বস্তুকণাকে পরিমাপ করে এবং প্রতি ঘণ্টায় ‘ভাল’ থেকে ‘বিপজ্জনক’ এই ৬টি স্তরে বাতাসের মানের শ্রেণিকরণে সংখ্যাসূচক রেটিং তৈরি করে। প্রতি ঘণ্টায় বায়ুমানের তথ্য দূতাবাসের টুইটার একাউন্ট থেকে জানা যায়।

যুক্তরাষ্ট্র দূতাবাসের বাতাসের মান পর্যবেক্ষণ যন্ত্রের সূচকে ০ থেকে ৫০ এর মধ্যে হলে মান ভালো, ৫১ থেকে ১০০ হলে সহনীয় মাত্রায় (মডারেট), ১০১ থেকে ১৫০ হলে অস্বাস্থ্যকর (সবার জন্য নয়, যাদের স্বাস্থ্য ভালো নয় তাদের জন্য ঝুঁকিপূর্ণ), ১৫১ থেকে ২০০ হলে সবার জন্য অস্বাস্থ্যকর, ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর (জরুরি অবস্থা ঘোষণা) এবং ৩০০ থেকে ৫০০ হলে মারাত্মক (সকলের জন্য মারাত্মক স্বাস্থ্যঝুঁকি)।

যুক্তরাষ্ট্র দূতাবাসের বাতাসের মান পর্যবেক্ষণ যন্ত্রের সূচকে গত ২৪ ঘণ্টায় ঢাকার বাতাস সর্বোচ্চ ১৭৭ (বৃহস্পতিবার, ২৫ জুলাই, সকাল ৯ টায়) এবং সর্বনিম্ন ১১২ (বৃহস্পতিবার, ২৫ জুলাই, রাত ১১ টায়) পাওয়া গেছে। এই প্রতিবেদন লেখার সময় শুক্রবার (২৬ জুলাই) সকাল ৭ টায় এই মান ছিল ১৩৯।

যুক্তরাষ্ট্র দূতাবাস জানিয়েছে, ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস বিগত ২০১৬ সাল থেকে ঢাকার বাতাসের মান পর্যবেক্ষণ করছে।

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থা চলতি বছরের জন্য ১০টি স্বাস্থ্যঝুঁকি চিহ্নিত করেছে। যার মধ্যে এক নম্বর ঝুঁকি হচ্ছে বায়ুদূষণ ও জলবায়ু পরিবর্তন।