• আজ ৪ঠা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

রাজশাহীতে সরকারী বরাদ্দকৃর্ত ভাতা নিয়ে পক্ষপাতিত্ব

৫:২৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, জুলাই ৩০, ২০১৯ রাজশাহী
Rajshahi

ওবায়দুল ইসলাম রবি, রাজশাহী প্রতিনিধি: বর্তমান সরকার দরিদ্র বিমোচন, ভিক্ষাবৃত্তি বন্ধের লক্ষে সরকার কর্তৃক বিভিন্ন ভাতার ব্যবস্থা করা হয়েছে। জমি আছে বাড়ি নাই, বাসস্থান নির্মাণ, ভিক্ষুকদের ভাতা, বয়ষ্ক ও বিধবা ভাতা, মার্তৃত্ব ও শিশু ভাতার ব্যবস্থা করে দিয়েছেন আ’লীগ সরকার।

রাজশাহী চারঘাট উপজেলায় সরকারী বরাদ্দকৃর্ত ওই সকল ভাতানিয়ে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে।  সম্প্রতী শিশু ভাতা ৭৫টি, বয়ষ্ক ৭৮ এবং বিধবা ৩১টা ভাতা কার্ড করা হয়েছে। । যার সঠিক বন্টন হয়নি বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। এছাড়া বিভিন্ন ভাতার জন্য অতিরিক্ত উৎকোচ দিতে হয় দলীয় নেতাদের।

চারঘাট পৌরসভার ২,৩ এবং ৪ নং ওর্য়াডের জাকিয়া, নাজিরা, রমেলা, মরিয়ম, নাহার রীনা, অনোয়ারাসহ অনেকে অভিযোগ করে বলেন, গরীব দুস্থ্য পরিবারের মধ্যে কিছু কার্ড বন্টন হলেও বেশির ভাগ  বরাদ্দকৃর্ত ভাতা কার্ড স্বাবলম্বীরায় পেয়েছে। গরীবের আমানত খেয়ানত করছে স্থানীয় আ’লীগ নেতারা। আ’লীগ নেতার পক্ষপাতিত্বের কারনে ভাতা কার্ড সঠিক ভাবে বিতরণ হচ্ছে না। এবিষয়ে চারঘাট-বাঘা এমপি, উপজেলা প্রশাসনের নিকট পূনরায় যাচায় বাচায় করে কার্ড বিতরণ করার জোড় দাবি জানান ভুক্তভোগীরা।

চারঘাট পৌরসভার ৪নং ওর্য়াড এর আ’লীগ সভাপতি আমীর হোসেন অভিযোগ করে বলেন, বয়ষ্কভাতা বিষয়ে জানতে চাইলেই উপজেলা সমাজসেবা দপ্তরের ইউনিয়ন সমাজ কর্মী মনজুর হোসেন বলেন, পৌর আ’লীগ নেতা একরামুলের অনুমতি ছাড়া ইউএনও নাজমুল হক কিছু করতে পারবেন না। দলীয় ক্ষমতার বলে ইউএনও এর হাত পা বাধা আছে। কে ভাত পাবে তার সিন্ধান্ত নিবেন নেতা একরামুল।

এবিষয়ে পৌর আ’লীগ সম্পাদক একরামুল হক বলেন, তিনি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরীয়ার আলমের প্রতিনিধিত্ব করছেন। সরকারী বরাদ্দকৃর্ত সকল কিছু তাকে দেখতে হয়। ইচ্ছা থাকলেও সরকারী সীমিত বরাদ্দের করণে সবায়কে ভাতা কার্ড করে দেয়া সম্ভব হচ্ছে না। পর্যায়ক্রমে সবায়কে কার্ড দেয়া হবে।

সমাজসেবা কর্মকর্তা মফিজুল ইসলাম গনমাধ্যমকে জানান, ইউনিয়ন সমাজ কর্মী মনজুর হোসেন কেন এমন ধরনের মন্তব্য করেছে তা নিয়ে অফিস চলাকালিন সময়ে আলোকপাত করবেন। বিভিন্ন ভাতা কার্ড করতে বিভিন্ন মাধ্যমকে উৎকোচ দিতে হয় এমন অভিযোগের তিনি গুঞ্জন শুনেছেন। কিন্ত সমাজসেবা দপ্তরে কেউ লিখিত অভিযোগ করেনি।

ইউএনও নাজমুল হক সাংবাদিকদের বলেছেন সকল বিষয় নিয়ে আলোচনা করে যথাযথ পদক্ষেপ নবে।