• আজ ১১ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

বন্দুকের জন্য রোপণ করতে হবে দশটি গাছ!

১:১৪ পূর্বাহ্ণ | বুধবার, জুলাই ৩১, ২০১৯ চিত্র বিচিত্র
BONDUK

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য পাঞ্জাবের ফিরোজিপুর জেলায় এখন কোনো বন্দুকের লাইসেন্সের আবেদন করার আগে অন্তত দশটি গাছের চারা রোপণ করতে হবে। রোপণ করা গাছের চারার সঙ্গে তোলা সেলফি বন্দুকের আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।

পাঞ্জাবে ৩ লাখ ৬০ হাজার লাইসেন্সধারী বন্দুক মালিক রয়েছে। সরকারি তথ্য অনুযায়ী বন্দুকের লাইসেন্স সংখ্যার দিক দিয়ে তৃতীয় বড় রাজ্য এটি। ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালনের সময় এই আদেশ জারি করা হয়। বহু মানুষ এই আদেশ মেনে আবেদন করায় সম্প্রতি তা স্থানীয় সংবাদমাধ্যমের মনোযোগ কাড়তে সক্ষম হয়েছে। গাছের চারার সঙ্গে সেলফি তুললেই বন্দুকের লাইসেন্স মেলার নিশ্চয়তা দিচ্ছে না রাজ্যটি। এর ফলে শুধু এটাই নিশ্চিত হবে যে ওই আবেদনটি অন্তত বিবেচনার যোগ্য হবে।

ফিরোজপুর জেলার কমিশনার চন্দ্রর গাইন্দ বিবিসি’কে বলেন, “পাঞ্জাবিরা গাড়ি, বন্দুক আর মোবাইল ফোনের জন্য পাগল। এবার গাছের চারা রোপণের জন্যও তাদেরকে পাগল বানাতে হবে। দ্রুত রাস্তা বাড়তে থাকায় বিপুল সংখ্যক গাছ কাটা পড়ছে। সুতরাং, এ সময়টিতেই গাছ লাগানো দরকার।”

ফিরোজপুরের কমিশনার চন্দ্রর গাইন্দ জানান, আদেশ জারির পর গাছের চারার সঙ্গে সেলফি তোলা অন্তত একশো আবেদন পেয়েছেন তারা। তবে কেবল গাছের চারার সঙ্গে সেলফি তুলে পাঠালেই হবে না, আবেদনকারীদেরকে একমাস পর আবার সেলফি তুলে প্রমাণ করতে হবে যে গাছগুলোর যত্ন নেওয়া হচ্ছে।