সংবাদ শিরোনাম
  • আজ ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

নেটওয়ার্ক বন্ধ হচ্ছে সব নকল মোবাইলে

৬:৫২ অপরাহ্ণ | বুধবার, জুলাই ৩১, ২০১৯ বিজ্ঞান ও প্রযুক্তি

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- মোবাইল ফোন কেনার ক্ষেত্রে অবশ্যই আইএমইআই যাচাই ও রসিদ নিতে বলেছে বিটিআরসি। নিয়ন্ত্রণ সংস্থাটি বলছে, সঠিক আইএমইআই ছাড়া মোবাইল ফোন হ্যান্ডসেটে ভবিষ্যতে সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হবে।

অবৈধ-নকল-ক্লোন মোবাইল ফোন হ্যান্ডসেট কেনা সংক্রান্ত এক সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে সোমবার বিটিআরসি এসব জানায়।

সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগস্টের ১ তারিখ থেকে নকল-ক্লোন আইএমইআইর মোবাইল হ্যান্ডসেট নেটওয়ার্কে সংযুক্ত হলে পরবর্তী সময়ে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রারের (এনইআইআর) মাধ্যমে নেটওয়ার্ক বিচ্ছিন্ন করা হবে।

এমতাবস্থায় মোবাইল ফোন ক্রয়ের আগে হ্যান্ডসেটটির আইএমইআই’র সঠিকতা যাচাই করে কেনা এবং বিক্রেতার কাছ থেকে ক্রয় রশিদ নেওয়ার অনুরোধ করেছে বিটিআরসি। এজন্য মোবাইল হ্যান্ডসেট কেনার আগে মেসেজ অপশনে গিয়ে KYD১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২ তে পাঠাতে হবে।

এছাড়াও *#০৬# ডায়াল করে মোবাইল হ্যান্ডসেটটির আইএমইআই জানা যাবে। এই ১৫ ডিজিটের আইএমইআই নাম্বারের মাধ্যমে জানা যাবে মোবাইল ফোনটি নকল না আসল।

বিটিআরসি সূত্র জানায়, ইতোমধ্যে সম্মানিত গ্রাহক যেসব মোবাইল হ্যান্ডসেট ব্যবহার করছেন অর্থাৎ যেগুলো ইতোমধ্যে নেটওয়ার্কে যুক্ত রয়েছে, সেসব ফোন এনইআইআর চালু হলে সরাসরি ডাটাবেজে যুক্ত হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের একজন কর্মকর্তা জানান, এটা চালু করার জন্য দ্রুতগতিতে কাজ এগিয়ে চলছে। এই প্রযুক্তি চালু হলে নকল মোবাইল হ্যান্ডসেট কালোবাজারি রোধ করা সম্ভব হবে বলেও জানান এই বিটিআরসি কর্মকর্তা।

Loading...