• আজ ১১ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

সুনামগঞ্জে স্বেচ্চাসেবী সংগঠন ‘লাইফ শেয়ার’ এর বৃক্ষরোপণ

৪:৪৬ অপরাহ্ণ | শনিবার, আগস্ট ৩, ২০১৯ দেশের খবর, সিলেট

জাহাঙ্গীর আলম ভূঁইয়া, সুনামগঞ্জ প্রতিনিধি- সুনামগঞ্জের দোয়ারা বাজার উপজেলায় নরসিংপুর ইউনিয়নে অরাজনৈতিক স্বেচ্চাসেবী সামাজিক সংগঠন ‘লাইফ শেয়ার’ এর উদ্যোগে চাইরগাও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচী পালন করা হয়েছে।

শনিবার দুপুরে (৩ আগস্ট) এই কর্মসূচী পালন করা হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক মুহিব রাহমানের  তত্ত্বাবধানে ‘লাইফ শেয়ার’ এর গ্রিন ওয়াল্ড শাখার পরিচালক গোলাম সামদানি সুমন এর পরিচালনায় উপস্থিত ছিলেন সংগঠনের সাবেক গ্রিন ওয়াল্ড প্রধান আজাদ, সাংগঠনিক সম্পাদক আফসান উদ্দিন, সহ সাংগঠনিক সম্পাদক আবু তাহের, প্রচার ও প্রকাশনা সম্পাদক আমির হোসেন, সদস্য আকতার হোসেন ও সুমন, বিদ্যলয়ের প্রধান শিক্ষিকা জুবেদা বেগম, সহকারী শিক্ষক আজিজ আহমদ এবং ছাত্র-ছাত্রীবৃন্দ।

এসময় ‘লাইফ শেয়ার’ এর সদস্যরা নিজ হাতে বৃক্ষরোপণ করেন। গাছের মধ্যে ছিল আকাশী, চাকারশি, মেহগনি, পেয়ারা এবং কাঁঠাল গাছ।

গাছ রোপণ পরবর্তী সহ-সাধারণ সম্পাদক মোশাহিদ রাফি এর উপস্থাপনায় এক সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এতে প্রধান শিক্ষিকা জুবেদা বেগম বলেন, প্রতিবছর লাইফ শেয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপণ করে। এবার আমাদের বিদ্যালয় বৃক্ষরোপণ করায় সংগঠনকে আন্তরিক ধন্যবাদ জানান।

গ্রিন ওয়াল্ড পরিচালক সুমন বলেন, বাংলাদেশে বনভূমি থাকা উচিত ২৫ শতাংশ যেখানে বর্তমানে বনভূমি রয়েছে ১৬ শতাংশ মাত্র। এই ঘাটতি পূরণে ব্যক্তিগত ও সামাজিক উদ্যোগে ব্যাপকভাবে বৃক্ষরোপণের বিকল্প নেই।

আরো বক্তব্য রাখেন সাবেক সাংগঠনিক সম্পাদক কসির আলী। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, গাছ আমরা রোপণ করেছি মাত্র। দেখাশোনার দায়িত্ব তোমাদের। এসময় বিদ্যালয় কর্তৃপক্ষকে গাছের যত্নশীল হওয়ার আহবান জানান।

সাধারণ সম্পাদক মুহিব রাহমান জানান, এবছর মোট ছয়টি প্রতিষ্ঠানে বৃক্ষরোপণ করা হবে। এটি ৩য় বৃক্ষরোপণ। এতে আর্থিক অনুদান দেন ইতালি প্রবাসী ইমন আলী ও আব্দুস সুবহান, মালয়েশিয়া প্রবাসী সায়েম ও বিল্লাল হোসেন।