চাঁদপুরে সাহিত্য মঞ্চের আয়োজনে নৌ-ভ্রমণ, সাহিত্য আড্ডা ও চড়ুইভাতি

৫:৪৯ অপরাহ্ণ | শনিবার, আগস্ট ৩, ২০১৯ চট্টগ্রাম, দেশের খবর

চাঁদপুর প্রতিনিধি- সন্ধ্যা তখনো বিকেলের বাড়িতে চিমটি কাটছে। ইলিশের বাড়ি চাঁদপুরের শান্ত ডাকাতিয়ার জলে নীল-সাদা আকাশের প্রতিচ্ছবি। জলের বুকে চিড়ে ভেসে চলা জলতরী’তে চলছে সাহিত্য আড্ডা।

জেলার লেখক, নাট্যজনসহ একঝাঁক তরুণ সাহিত্যকর্মীদের কবিতা পাঠ, আবৃত্তি এবং গানে মুখরিত নৌ ভ্রমণ। সাহিত্য আড্ডা ও নৌ-ভ্রমণ শেষে শুরু হয় হারিয়ে যাওয়ার ছেলেবেলার চড়–ইভাতি। সব শেষে মেয়েদের হাঁড়ি ভাঙ্গা, ছেলেদের টিপ পরানো প্রতিযোগিতা এবং রেফেল ড্র অনুষ্ঠিত হয়। বিজয়ীদের প্রত্যেকের জন্য উপহার হিসেবে তুলে দেয়া হয় পাঠকপ্রিয় সাহিত্য বিষয়ক ত্রৈমাসিক দেশকাল পত্রিকা।

শুক্রবার (২ জুলাই) ব্যতিক্রমি এই অনুষ্ঠানের আয়োজন করে শাশ্বত সত্য ও সুন্দরের পথে’ এই শ্লোগানকে ধারণ করে পথ চলা সাহিত্য মঞ্চ, চাঁদপুর। নৌ-ভ্রমণ, সাহিত্য আড্ডা ও চড়ুইভাতি আয়োজনের মধ্যমণি ছিলেন, চাঁদপুরের কৃতিজন নাট্যকার ও চিত্রশিল্পী লিটন ভুইয়া।

সাহিত্য মঞ্চের সভাপতি মাইনুল ইসলাম মানিককের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আশিক বিন রহিমের প্রাণবন্ত উপস্থাপনায় আমন্ত্রিত অতিথি হিসেবে শুভেচ্ছা বক্তব্য রাখেন, সংগঠনের স্বজন লায়ন মাহমুদ হাসান খান, কবি ও নাট্যকার জসীম মেহেদী, স্বরলিপি নাট্যদলের প্রতিষ্ঠাতা সাংবাদিক এমআর ইসলাম বাবু, সহ-সভাপতি সাংবাদিক শেখ আল মামুন।

কবিতা পাঠ করেন, সংগঠনের সহ-সভাপতি কবি আসাদুল্লা কাহাফ, যুগ্ম সম্পাদক রেজাউল আহসান, অর্থ সম্পাদক ওমর ফারুক প্রিন্স, শিক্ষা বিষয়ক সম্পাদক আইরিন সুলতানা লিমা, প্রচার সম্পাদক নিঝুম খান, আপ্যায়ন সম্পাদক ফাতেমা আক্তার শিল্পী। ডাকাতিয়া নদী নিয়ে ছড়া পাঠ করেন ছড়াকার ও সংগঠনের প্রকাশনা সম্পাদক আনিস আরমান। দীর্ঘ কবিতা আবৃত্তি করেন নির্বাহী সদস্য নবনীতা রায় চৌধুরী। গান পরিবেশন করেন, নির্বাহী সদস্য ও রবীন্দ্র সংগীত শিল্পী মহিমা রায় ও নিশা বণিক।

এসময় উপস্থিত ছিলেন, সংগঠনের সাহিত্য সম্পাদক আল-আমিন মিয়াজী, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক নুসরাত জেরীন, নির্বাহী সদস্য নার্গিস তন্বী, এএম সাদ্দাম হোসেন, জাহিদুল ইসলাম, আল-আমিন প্রমুখ। দূরে থেকে অনুষ্ঠানের সহযোগিতায় ছিলেন, সংগঠনের সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান বাবলু, নির্বাহী সদস্য পাটওয়ারী লিটন, প্রবাসী বিষয়ক সম্পাদক আল-আমিন ছৈয়াল, সংস্কৃতিক সম্পাদক মারিয়া ফারজানা, মিঠুন ত্রিপুরা, সংগঠনের স্বজন বেলাল হোসেন প্রমুখ।

প্রসঙ্গত: গত ৫ জুলাই সাহিত্য মঞ্চের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমীতে প্রমিত উচ্চারণ, উপস্থাপন ও আবৃত্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। দেশবরেণ্য লেখক ও আবৃত্তি শিল্পীদের উপস্থাপনায় এতে আড়াশতাধিক প্রশিক্ষণার্থী নিবন্দনের মাধ্যমে অংশগ্রহণ করে। শুক্রবারের নৌ-ভ্রমণ ও সাহিত্য আড্ডায় উল্লেখিত কর্মশালার সফল করায় সংগঠনের সকলকে ধন্যবাদ জানানো হয়।