একে অপরকে দোষারোপ না করে সবাইকে সর্তক হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী্র

৯:৫৬ অপরাহ্ণ | মঙ্গলবার, আগস্ট ৬, ২০১৯ জাতীয়
PM

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বিবিসি বাংলার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে ডেঙ্গু নিয়ে একে অপরকে দোষারোপ না করে সবাই সর্তক হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি বলেন, মশা মারতে সিটি করপোরেশন ব্যবস্থা নেয়নি কথাটা একেবারেই ঠিক নয়।

ডেঙ্গু রোগের জীবাণুর বাহক এডিস মশার বিস্তার রোধে ঢাকার দুই সিটি করপোরেশনের গাফলতির অভিযোগ উঠেছে। এ প্রসঙ্গে বিবিসি বাংলাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সিটি করপোরেশন একেবারেই ব্যবস্থা নেয়নি কথাটা ঠিক নয়। বরং ব্যবস্থা নেয়া হয়েছিলো।

তিনি আরো বলেন, সময়ে সময়ে ঘটনাগুলো এমন হয়ে যায়, সংবাদগুলো যখন বেশি আসে তখন মানুষ আতংকিত হয়ে পড়ে। আর সেটাই সমস্যা সৃষ্টি করছে।

প্রধানমন্ত্রী বলেন, একটু উচ্চবিত্ত যারা, সেইসব জায়গাগুলোতেই এর প্রকোপ বেশি। আমাদের সবসময় লক্ষ্য থাকে বস্তি এলাকা, ড্রেন এসব দিকে। মশা মারা কিন্তু নিয়মিত একটা ব্যাপার।

মশার ওষুধ কেনায় দুর্নীতির যে অভিযোগ উঠেছে, তাও নাকচ করে দিয়ে শেখ হাসিনা বলেন, মশার ওষুধ কেনার ব্যাপারে টেন্ডার করা হয়। যারা টেন্ডারে উপযুক্ত হয়, তারা কিনে নিয়ে আসে এবং সেগুলো ব্যবহারও হয়। তবে কোন ওষুধ এডিস মশার উপরে কাজ করে, সেই ব্যাপারে বিভক্তিকরণ করা হয়নি বা সেই ধরনের সতর্কতা ছিল না।

কিভাবে ভবিষ্যতে মশা নিয়ন্ত্রণ আরও সুষ্ঠুভাবে করা যায়? এই প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হয়েছে এবং সরকারের পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীদেরকেও পরিচ্ছন্নতা অভিযান চালাতে আহ্বান করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, কারো ঘরের কাছে বা ঘরে কোথাও যদি পানি জমা থাকে এবং সেখানে মশার লার্ভা তৈরি হয়, তবে তাদের জরিমানা করা হবে। মানুষ যদি আগামীর জন্য প্রস্তুত থাকে, তবে ভবিষ্যতে এমন পরিস্থিতি হবে না বলে মনে করেন তিনি।

পদ্মা সেতুতে মানুষের কাটা মাথা লাগার গুজব এবং এর জেরে ছেলে ধরা সন্দেহে গণপিটুনিতে বেশ কজন মানুষের মৃত্যু বিষয়ে প্রশ্ন করা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পুলিশ ব্যবস্থা নিচ্ছে। আপনিই বলুন আজকের দিনে, পদ্মা সেতুতে কাটা মাথা ও রক্ত লাগবে বলে গুজব ছড়ানো হচ্ছে। রক্ত আর কাটা মাথা দিয়ে কি সেতু তৈরি হয়? এই গুজবটা যারা ছড়াচ্ছে, অপরাধী তো তারা।