• আজ ১১ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

দেশের প্রথম ডিজিটাল বিভাগ হবে সিলেট

১০:০৯ অপরাহ্ণ | মঙ্গলবার, আগস্ট ৬, ২০১৯ সিলেট
SYL

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ মঙ্গলবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা পর্যায়ে কর্মরত কর্মকর্তাদের সঙ্গে নাগরিক সেবা প্রদানে ডিজিটাল কার্যক্রম বিষয়ক মতবিনিময় সভায় সিলেটের নবাগত বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান বলেছেন, সিলেট হবে দেশের প্রথম ডিজিটাল বিভাগ। এজন্য যতো ধরনের লজিস্টিক সাপোর্ট এবং প্রশিক্ষণ প্রয়োজন হয় তার ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, সব অফিসে তথ্য সেবার ব্যবহার বাড়াতে হবে যাতে করে জনগণ সহজে সেবা নিতে পারে। এ লক্ষে শতভাগ ই-ফাইলিং নিশ্চিত করতে হবে।

তিনি হবিগঞ্জের দুটি উদ্ভাবন টিউব বাঁধ এবং অনলাইনে ভূমি কর নির্ধারণের ভূয়সী প্রশংসা করে বলেন, এ দু’টি উদ্ভাবন যাতে দেশের কল্যাণে ব্যবহার করা হয় তার উদ্যোগ নেওয়া হবে। কৃষিতে সব সেবা এক প্লাটফর্মে নিয়ে আসার আহবান জানিয়ে ছাদ বাগান করার উপর গুরুত্বারোপ করেন নবাগত বিভাগীয় কমিশনার।

তিনি বলেন, বিশ্বের সবচেয়ে বড় ওয়েব পোর্টাল বাংলাদেশ গভ.বিডির সব তথ্য ‘৩৩৩’ কল সেন্টার থেকে পাওয়া যাবে। ৩৩৩১ কল সেন্টার থেকে কৃষির তথ্য পাওয়া যাবে। সরকার ডিজিটাল বাংলাদেশের মাধ্যমে জনগণকে সহজে সেবা প্রদান এবং সুশাসন নিশ্চিত করতে চায়। তিনি সব অফিসের ওয়েব পোর্টালের তথ্য হালফিল রাখার নির্দেশ দেন।

জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদের সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক নুরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তারেক মোহাম্মদ জাকারিয়া, অতিরিক্ত পুলিশ সুপার ফজলুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মর্জিনা আক্তার ও অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি শামসুজ্জামান।

এ সভা শেষে বিভাগীয় কমিশনার কৃষি বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। পরে তিনি বাহুবল উপজেলা পরিষদ পরিদর্শন করেন।