কাশ্মির ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয় : কাদের

৪:২৬ অপরাহ্ণ | বুধবার, আগস্ট ৭, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- মুসলিম অধ্যুষিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৭০ ধারা বাতিল করেছে ভারতের মোদি সরকার। এ নিয়ে বিভিন্ন দেশে প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

তবে কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়।

বুধবার (৭ আগস্ট) রাজধানীর মিরপুরে মাজার রোডে মশক নিধন এবং ডেঙ্গু প্রতিরোধে আওয়ামী লীগের সচেতনতামূলক কর্মসূচির অংশ হিসেবে পরিচ্ছন্নতা কর্মসূচি শুরুর আগে সাংবাদিকদের এক প্রশ্নে জবাবে তিনি এ কথা বলেন।

কাশ্মির নিয়ে ভারতের নেয়া নতুন সিদ্ধান্তের বিষয়ে বাংলাদেশের কোনো করণীয় আছে কি না -সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, কাশ্মির ইস্যু পর্যবেক্ষণ করছে সরকার। এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। কোনও দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে মন্তব্য করার এখতিয়ার আমাদের নেই।

লন্ডন সফরে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিবিসি বাংলাকে দেওয়া সাক্ষাৎকারে ডেঙ্গু নিয়ন্ত্রণের পরিকল্পনা নিয়ে কথা বলেছেন জানিয়ে কাদের বলেন, কারো ঘরে যদি পানি জমে থাকে যেখানে এ ধরনের মশা তৈরি হয়, এরকম আমরা যদি দেখতে পাই, তাহলে তাদেরকে ফাইন করা হবে।

ডেঙ্গু প্রতিরোধে জনগণকে সচেতন করার ওপর গুরুত্ব দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমাদের নেত্রীর নির্দেশনা অনুযায়ী যতদিন আমরা এই ডেঙ্গু জ্বর আর এডিস মশাকে নিয়ন্ত্রণে আনতে না পারব, ততদিন পর্যন্ত আমাদের এই পরিচ্ছন্নতা অভিযান ও সচেতনতামূলক কর্মসূচি অব্যাহত থাকবে।

নগরবাসীকে যার যার ঘর, ঘরের আঙিনা, যার যার কর্মস্থল, আশপাশের এলাকা, স্কুল, কলেজ ক্যাম্পাস এবং বিপণী বিতান পরিচ্ছন্ন রাখা রাখার আহ্বান জানিয়ে কাদের বলেন, এটাই হচ্ছে শেখ হাসিনার নির্দেশ। বলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

সমন্বিত উদ্যোগে এই প্রাণঘাতি মশক নিধন এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা সফল হব বলে মনে করেন ওবায়দুল কাদের।