প্রধানমন্ত্রীর ডেল্টা প্লানের কারণে বন্যায় ক্ষয়ক্ষতি অনেক কম: পানি সম্পদ প্রতিমন্ত্রী

৬:২৪ অপরাহ্ণ | বুধবার, আগস্ট ৭, ২০১৯ চট্টগ্রাম, দেশের খবর

আশিক বিন রহিম, চাঁঁদপুর প্রতিনিধি- পানি সম্পাদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ ফারুক এমপি বলেছেন, আমাদের প্রতিবেশী দেশে যদি প্রচুর পরিমাণে বৃষ্টিপাত হয়, তাকে ভাটির দেশ হিসেবে আমরা অনেক ক্ষতিগ্রস্ত হই।

বুধবার (৭ আগস্ট) দুপুরে চাঁদপুর শহরের পুরান বাজারে শহর রক্ষা বাঁধের ভাঙন কবলিত বাঁধ পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, এ বছর পাশ্ববর্তী দেশ চীন, ভুটান, নেপাল ও ভারতে যে পরিমাণ বৃষ্টি হয়েছে, তা অতীতে কখনো হয়নি। আমরা যেহেতু ভাটির দেশের লোক, সেহুতু এই পানি আমাদের দিকে প্রবাহিত হয়ে আসবেই। আর এতে আমাদের তাকিয়ে দেখা ছাড়া কিছু করার নেই। আপনারা অনুধাবন করে দেখবেন, এ বছর যে পরিমাণে বৃষ্টি ও বন্যা হয়েছে, এটা কিন্তু অতীতে যত বন্যা ও বর্ষা হয়েছে তার চাইতে দ্বিগুণ। সে তুলনায় আমাদের ক্ষয়ক্ষতি কিন্তু অনেক কম হয়েছে। এর কারণ হচ্ছে মাননীয় প্রধানমন্ত্রীর ডেল্টা প্লান।

তিনি আরও বলেন, আমাদের প্রধানমন্ত্রী যে ডেল্টা প্ল্যান নিয়েছেন, সেই প্ল্যানের আওতায় আমরা দেশের ৬৪টি জেলায় খাল খনন কাজ শুরু করেছি। ইতোমধ্যে এসব খাল খননের ৫০% শেষ হয়েছে। এই পরিকল্পনায় ৪৪৮টি খাল রয়েছে। খননের কাজ শেষ হবে ২০২০ সালে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. মাহফুজুর রহমান, প্রধান প্রকৌশলী মোতাহার হোসেন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. রফিক উল্যাহ, চাঁদপুরের জেলা প্রশাসক মাজেদুর রহমান খান, পুলিশ সুপার জিহাদুল কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু রায়হান, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবু নাঈম দুলাল পাটওয়ারীসহ এলাকার জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

Loading...